Monday , July 22 2024
Breaking News
Home / International / এবার ইরানের সাথে সৌদির আলোচনা, স্বাগত জানালো ইউরোপীয় ইউনিয়ন

এবার ইরানের সাথে সৌদির আলোচনা, স্বাগত জানালো ইউরোপীয় ইউনিয়ন

প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ নামের যিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি বলেন, আমরা ইরানের সঙ্গে এই আলোচনার বিষয়টিকে অনেক গুরুত্ব সহকারে গ্রহণ করেছি। প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ গতকাল (শুক্রবার) দ্য ফিনান্সিয়াল টাইমসের সাথে এক সাক্ষাৎকারে এই ধরনের মন্তব্য করেছেন। খবর আনাদোলু।

এ অঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল করতে ইরানের সাথে সৌদি আরবের যে সম্পর্ক সেটাকে জো’রদার করার কোনো বিকল্প নেই বলে মনে করেন। তিনি আরও বলেন, আলোচনায় ইরান অত্যন্ত আন্তরিক এবং সহযোগী মনোভাব দেখিয়েছে।

উল্লেখ্য, গত ২১ সেপ্টেম্বর ইরানের সঙ্গে চতুর্থ দ’ফা গো’পন আলোচনা হয়েছে সৌদি আরবের। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, আলোচনার মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার সমস্যার সমাধান করা সম্ভব।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে গত সপ্তাহে রিয়াদে এক যৌথ সংবাদ সম্মেলনেও একথা বলেন তিনি। ইরানের সঙ্গে এই আলোচনাকে স্বাগত জানিয়েছেন বোরেল। তবে সৌদি পররাষ্ট্রমন্ত্রী এই আলোচনা কোথায় হয়েছে, কারা প্রতিনিধিত্ব করেছেন সে বিষয়ে বিস্তারিত বলেননি।

মধ্যপ্রাচ্যের অনেক ধরনের বিষয়ে দুই দেশের মধ্যে মতবি’রো/ধ বিরাজমান। ২০১৬ সালের দিকে তাদের মধ্যে যে অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক বিরাজ করছিল সেটা ছি’/ন্ন হয়ে যায়। তারপর ২০২১ সালের এপ্রিল মাসের দিকে ফের আলোচনা আরম্ভ হয় যেটা ফলপ্রসূতাও পায়। প্রথম তিন বার যে আলোচনা অনুষ্ঠিত হয় সেটা ইরাকে। উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব হিসেবে দেখে এই আলোচনাটিকেও গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

About

Check Also

কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় যা বলছে যুক্তরাষ্ট্র

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তবে সোমবার (১৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *