Monday , July 22 2024
Breaking News
Home / Countrywide / আমাদের জন্য অনেক বড় সমস্যা, এই পরিস্থিতিতে সরকার কী চিন্তা করছে: এমপি শাহাদারা

আমাদের জন্য অনেক বড় সমস্যা, এই পরিস্থিতিতে সরকার কী চিন্তা করছে: এমপি শাহাদারা

হঠাৎ করেই দেশে ডিজেল এবং কেরোসিন তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এক ধাপেই লিটার প্রতি ১৫ টাকা হারে বৃদ্ধি পেয়েছে এই দাম। এই নিয়ে দেশ জুড়ে এক অস্থিতিশীল পরিবেশ তৈরি হয়েছে। তবে পরিব হন মালিকদের সাথে বৈঠক করে ভাড়া বৃদ্ধি মধ্যে দিয়ে এই সংকট সমধান করা হয়। তবে এবার শিক্ষার্থীরা হাফ ভাড়ার দাবিতে আন্দোলনে নেমছে। এবং ইতিমধ্যে শিক্ষার্থীরা আল্টিমেটামও দিয়েছে। এই প্রসঙ্গে বেশ কিছু কথা জানালেন এমপি শাহাদারা।

শিক্ষার্থীদের হাফ পাশ বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের শিশু বিষয়ক স্থায়ী কমিটির সদস্য এমপি শাহাদারা। তিনি জানান, এ বিষয়ে শিশু বিষয়ক মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে প্রস্তাব পাঠাবে। ইউএনসিআরসি ইউএনসিআরসি আর্টিকেল থার্টিন নিয়ে কাজ করা ‘চাইল্ড মেসেজ’-এর এক অনলাইন অনুষ্ঠানে শিশুদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে এক শিশু প্রশ্ন করে-‘সাম্প্রতিক সময়ে আমাদের বাস ভাড়া বেড়ে গিয়েছে। কিন্তু আমাদের বাবাদের বেতন বাড়েনি। কো/ভি/ড/সহ নানা সমস্যা মোকাবিলা করে পরিবারের খরচ বহনে যেখানে হিমশিম খেতে হচ্ছে, সেখানে এই ভাড়া বেড়ে যাওয়া আমাদের জন্য অনেক বড় সমস্যা। এই পরিস্থিতিতে হাফ পাশ নিয়ে সরকার কী চিন্তা করছে?’ ওই প্রশ্নের জবাবে জাতীয় সংসদের শিশু বিষয়ক স্থায়ী কমিটির সদস্য এমপি শাহাদারা বলেন, শিশু মন্ত্রণালয় বাংলাদেশের শিক্ষা ও সড়ক মন্ত্রণালয় সঙ্গে আলাপ আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তবে শিক্ষার্থীদের বিষয়টি অবশ্যই প্রায়োরিটি (অগ্রাধিকার) দেওয়া উচিত।

আরেক শিশু প্রশ্ন করে-আমরা জানি, UNCRC (Articl 19) অনুযায়ী প্রত্যেক শিশুর নিরাপত্তা দিতে রাষ্ট্র বাধ্য। কিন্তু বেশকিছুদিন ধরে দেখা যাচ্ছে ,স্কুলের গেট কিংবা রাস্তা থেকে আমাদের কন্যাশিশু,আমাদের বোনদের অপ/হর/নে/র অনেক খবর আসে। সেক্ষেত্রে আমাদের বোনদের সুরক্ষার্তে আইনশৃঙ্খলা বাহিনীর কি ব্যবস্থা রয়েছে। সে বিষয়ে আমরা জানতে চাই। এ ব্যাপারে এমপি শাহাদারা বলেন, বিষয়টি শিশু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির মাধ্যমে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা চাইবো। পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের মতামত এইখানে প্রয়োজন আছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির পর আইনশৃঙ্খলাবাহিনীর টহল বাড়ানোর ব্যাপারে আমি একমত। গত শনিবার (২০ নভেম্বর) বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব শিশু দিবস। দিনটি উপলক্ষে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ সম্মানে বিশ্বের প্রতিটি দেশ দিনটি পালন করে থাকে।

বিশেষ ওই দিনে শিশুদের মুখোমুখি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের এমপি শাহাদারা। আলোচনায় এমপি শাহাদারা মান্নান শিশু হেল্পলাইন নাম্বার ১০৯৮ এ যেন ২৪ ঘন্টা সেবা পায় তার জন্য শিশু মন্ত্রণালয় স্থায়ী কমিটির নিয়মিত আলোচনায় তুলে ধরবেন। পাশাপাশি শিক্ষার্থীদের হাফ পাশ বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলেও জানান শিশু বিষয়ক সংসদীয় কমিটির এই সদস্য। এ ব্যাপারে আয়োজক সংগঠন চাইল্ড মেসেজ নির্বাহী পরিচালক আরিফ রহমান শিবলী বলেন, পুরো অনলাইন ভিত্তিক এই আলোচনা শিশুরা প্রাণবন্ত করে তুলে। তাদের একের পর এক প্রশ্ন মুগ্ধ করে জাতীয় সংসদের শিশু বিষয়ক স্থায়ী কমিটির সদস্য এমপি শাহাদারা। পুরো আয়োজনে শিশুরা খুবই খুশী। তিনি আরও বলেন, শিশুদের কণ্ঠ সরকারের কাছে তুলে ধরতে ও ইউনাইটেড নেশন কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড ‘আর্টিকেল থার্টিন ‘ বাস্তবায়নে এই পথচলা সামনের দিনেও অব্যাহত রাখবো আমরা।

এদিকে তেলের দাম বৃদ্ধি নিয়ে সরকারী ভাবে জানানো হয়েছে বিশ্ব বাজারের সঙ্গে সম্নয় করে এই দমা বৃদ্ধি করা হয়েছে। এমনকি বিশ্ব বাজারে তেলের দাম কমলে সমন্বয় করেই এই হার কমানো হবে। তবে ঢাকা শহরে অনেক বাস গ্যাসে চালিত হয়ে থাকে। এক্ষেত্রে ভাড়া বৃদ্ধির পরিমান নিয়ে নানা ধরনের মতবাদ দেখা দিয়েছে। এক্ষেত্রে কঠোর অবস্থানে রয়েছে সরকার এবং এই পরিস্তিতি মোকাবিলায় দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তিদের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন।

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *