Tuesday , July 23 2024
Breaking News
Home / Abroad / আটকেপড়া মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুখবর দিল দেশটির সরকার

আটকেপড়া মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুখবর দিল দেশটির সরকার

সমগ্র পৃথিবীতে দীর্ঘ সময় ধরে বিরাজ করেছে ভাইরাস ভীতি। এই ভাইরাসের প্রকাপে প্রবাসী শ্রমিকরা ও বেশ বিপাকে পড়েছে। এমনকি বিশ্বের বেশ কিছু দেশ এই ভাইরাস ভীতির কারনে প্রবাসী শ্রমিকদের প্রতি নানা ধরনের নির্দেশনা জারি করেছে। এতে করে ক্ষতির শিকার হয়েছে বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিকরা। তবে সম্প্রতি আটকেপড়া মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুখবর দিল দেশটির সরকার।

ক/রো/না মহামারীর সময়ে বিধি নিষেধের কারণে যারা দেশে ছুটিতে গিয়ে আ/ট/কা পড়েছেন তাদের দীর্ঘ অপেক্ষার পর সুখবর দিয়েছে মালয়েশিয়ার সরকার। ১ নভেম্বর থেকে ইমিগ্রেশনের পূর্বানুমতি বা মাই ট্রাভেল পাস (এমটিপি) ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন প্রবাসীরা। যাদের ভিসার মেয়াদ আছে তারা কিছু শর্ত মেনে অনুমতি ছাড়াই দেশটিতে সরাসরি প্রবেশ করতে পারবেন। আর যাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে তারা মাই ট্রাভেল পাসের মাধ্যমে আবেদন করে দেশটিতে প্রবেশ করতে পারবেন। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে এসব কথা বলেন মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল জাজায়মি দাউদ।

তিনি বলেন, বিদেশিরা মালয়েশিয়ায় প্রবেশ করতে হলে ডাবল ডো/জ টি/কা সম্পন্নের প্রমাণপত্র, ক/রো/না নে/গে/টিভ রিপোর্টসহ প্রবেশের পর বিমানবন্দরে স্থাপিত কো/য়া/রেন্টিন সেন্টারে ৭ দিন অবস্থান করতে হবে। এ ৭ দিন কো/য়া/রেন্টিন সেন্টারের খরচ অভিবাসী কর্মী অথবা তার নিয়োগকর্তাকে বহন করতে হবে। যে সমস্ত ক্যাটাগরির ভিসা বা পারমিটধারীদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে সেগুলো হচ্ছে- কূটনীতিক ভিসাধারী, পিআর পাস, পেরোল পাস, রেসিডেন্ট পাস, স্থায়ী বাসিন্দা ও তাদের পোষ্য, দীর্ঘমেয়াদি পাস (স্বামী/স্ত্রী/সন্তান), সিনিয়র সিটিজেন পাস, পাস বালু, শিক্ষার্থী ভিসা, মাই সেকেন্ড হোম, বিদেশি গৃহকর্মী, রেসিডেন্ট পাস, দীর্ঘমেয়াদি অস্থায়ী জব পাস (পিএলকেএস), গৃহপরিচারিকা ও ট্যুরিস্ট।

অবশ্যে বর্তমান সময়ে ভাইরাস পরিস্তিতি স্বাভাবিক হওয়ায় নিজ দেশের অর্থনীতি উন্নত করতে বিশ্বের অনেক দেশ নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছে। এমনকি প্রবাসী শ্রমিকদের জন্যও অনেক দেশই নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছে।

About

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *