Monday , July 22 2024
Breaking News
Home / opinion / আজ আমাদের দেশ কাল রাষ্ট্র যে বিপদে পড়েছে ঠিক তেমন দুটি বিপদে পড়েছিল ফ্রান্স:রনি

আজ আমাদের দেশ কাল রাষ্ট্র যে বিপদে পড়েছে ঠিক তেমন দুটি বিপদে পড়েছিল ফ্রান্স:রনি

বাংলাদেশ এখন রয়েছে বেশ চরম সংকটে। দীর্ঘদিন ধরেই বেশ কিছু বিষয় নিয়ে আটকে আছে বাংলাদেশ। যা থেকে কোন ভাবেই পাওয়া যাচ্ছে না পরিত্রান। আর এই সব থেকে পরিত্রান পাবার জন্য নেয়া হচ্ছে নানা ধরনের সব পদক্ষেপ কিন্তু তাতেও হচ্ছে না কোন ধরনের কাজ। এ দিকে এবার বাংলাদেশের এই সমস্যার সাথে ফ্রান্সের এক সময়ের দুটি সমস্যার তুলনা করে একটি বিশেষ লেখনি লিখেছেন দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব জনাব গোলাম মাওলা রনি। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো হবহু:

আজ আমাদের দেশ কাল রাষ্ট্র যে বিপদে পড়েছে ঠিক তেমন দুটি বিপদে পড়েছিল ফ্রান্স । প্রথম বিপদটি এসেছিল বাস্তিল দুর্গের পতন অর্থাৎ ফরাসী বিপ্লবের আগের বছরটিতে । তৎকালীন অর্থমন্ত্রী সম্রাট লুইকে বললেন – সরকারী কর্মচারীদের বেতন অর্ধেক করুন । আপনার বাক্তিগত খরচ ৭৫ ভাগ কমান এবং দুর্নীতিবাজদের অর্থ সম্পদ বাজে য়াপ্ত করে শূন্য রাজকোষ পূর্ণ করুন । নাহলে – আগামী বছর মারাত্মক দুর্ভিক্ষ হবে এবং রাজতন্ত্রের পতন হবে ।
সম্রাট অর্থমন্ত্রীর কথা শুনেননি । কারন তিনি জন বিচ্ছিন্ন হয়ে আমলা নির্ভর হয়ে পড়েছিলেন । ফলে সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং নিজের চামচা দের বেতন কমানোর মতো সাহস তাঁর ছিলনা । এই অবস্থায় সম্রাটের কিভাবে পতন হয়েছিল তা আমরা সবাই জানি।
ফ্রান্স দ্বিতীয়বার একই বিপদে পড়ে সম্রাট নেপোলিয়নের শাসনের শেষ দিকে । অতীত শিক্ষার কারনে নেপোলিয়ন সেই বিপদ মোকাবেলার জন্য কারো সঙ্গে পরামর্শ না করেই এক রাজকীয় ফরমান জারি করেন । মাত্র এক ঘণ্টার নোটিসে তিনি সকল সরকারী কর্মচারীদের বেতন অর্ধেক করে দেন । সকল পেনসন বন্ধ করে দেন এবং কালো টাকা বাজেয়াপ্ত করেন । ফলে সেবার ফ্রান্স দুর্ভিক্ষ থেকে রক্ষা পায় এবং নেপোলিয়ন টিকে যান ।
উপরোক্ত বিষয় থেকে শিক্ষা নেয়ার মতো সাহস-শক্তি-মেধা এবং যোগ্যতা কি ক্ষমতাসীনের আছে ।

একটা সময়ে বাংলাদেশের ক্ষমতাসীন দলের হয়ে রাজনিতী করতেন গোলাম মাওলা রনি। আর সেই থেকেই তিনি সারা দেশে পরিচিতি পান। কাজ করেছেন জনপ্রতিনিধি হিসেবে।তবে বর্তমানে তিনি বিএনপির রাজনিতীর সাথে জড়িত।

About Ibrahim Hassan

Check Also

‘রাজাকার’ স্লোগানের ব্যাখ্যা শেয়ার দিলেন আসিফ নজরুল

তুমি কে? আমি কে? ‘রাজাকার রাজাকার’ স্লোগানে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সোশ্যাল মিডিয়া। সরকারের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *