Tuesday , July 16 2024
Breaking News
Home / Sports / আইসিসির সদস্যপদ পেল নতুন তিন দেশ

আইসিসির সদস্যপদ পেল নতুন তিন দেশ

নতুন করে বাড়ছে ক্রিকেটের জগতে আরো তিনটি দেশ। নতুন করে আইসিসির সদস্যপদ লাভ করেছে তিনটি ক্রিকেটিয় দেশ। জানা গেছে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে সহযোগী সদস্য হিসেবে যোগ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এক বিবৃতিতে এ খবর জানিয়েছে আইসিসি।

রোববার ৭৮তম বার্ষিক ভার্চুয়ালি সভায় এশিয়া অঞ্চলের ২২ ও ২৩তম সদস্যপদ দেয়া হয়েছে মঙ্গোলিয়া ও তাজিকিস্তানকে। ইউরোপ অঞ্চলের ৩৫তম সদস্য হয়েছে সুইজারল্যান্ড।

সবমিলিয়ে এখন আইসিসির সদস্যের সংখ্যা বেড়ে হলো ১০৬। এর মধ্যে টেস্ট খেলুড়ে ১২টি দেশ হলো পূর্ণ সদস্য। বাকি ৯৪টি দেশ সহযোগী সদস্য হিসেবে রয়েছে।

২০০৭ সালে প্রতিষ্ঠা হয়েছিল মঙ্গোলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন। পরে ২০১৮ সালে এটি আনুষ্ঠানিকভাবে জাতীয় ক্রীড়া পরিষদের আওতাভুক্ত হয়। বর্তমানে ১৬টি স্কুলে ক্রিকেট কোচিং চালু রয়েছে। ২০১৯ সালে দেশটি ন্যাশনাল ইয়ুথ গেমসে ক্রিকেটও রাখা হয়েছিল।

শুধু পুরুষদের নয়, মঙ্গোলিয়ায় নারী ক্রিকেটের আগ্রহও অনেক। বর্তমানে স্কুল ক্রিকেট খেলা খেলোয়াড়দের ৩৯ শতাংশই নারী। চলতি বছরের সেপ্টেম্বরে ন্যাশনাল ইয়ুথ গ্রিন গেমস আয়োজনের অপেক্ষায় রয়েছে মঙ্গোলিয়া। সেখানেও ক্রিকেটের অন্তর্ভুক্তির সম্ভাবনা রয়েছে।

সুইজারল্যান্ডের প্রথমবার ক্রিকেট খেলা হয়েছিল প্রায় দুইশ বছর আগে, ২০১৭ সালে। তবে দেশটির ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ২০১৪ সালে। বর্তমানে সুইজারল্যান্ডে ৩৩টি ক্রিকেট ক্লাব রয়েছে। যেখানে জুনিয়র ক্রিকেট প্রোগ্রামও সমান তালে চালানো হয়।

আর তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন গঠন করা হয় ২০১১ সালে। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় ও অলিম্পিক কমিটির সহায়তায় নারী ও জুনিয়র ক্রিকেটের অবকাঠামোও গড়ে তোলা হয়েছে। বর্তমানে ফেডারেশনের অধীনে ২২টি পুরুষ দল ও ১৫টি নারী দল রয়েছে।

একই বিবৃতিতে আইসিসি জানিয়েছে জাম্বিয়া ও রাশিয়া তাদের সদস্যপদ হারিয়েছে। আইসিসির গঠনতন্ত্রের অন্তত ৩টি ধারা পূরণ করতে না পারায় তাদের সদস্যপদ বাতিল করা হয়েছে। তবে পুনরায় সদস্য হওয়ার সুযোগ থাকছে এ দুই দেশের সামনে।

এ দিকে আগামী ২০২৩ সালে ওয়ার্ল্ড কাপ অনুষ্ঠিত হবে। আর এ নিয়েই এখন ব্যস্ত সময় পাড় করছে আইসিসি সহ বিশ্বের সব কয়কটি টেষ্ট ও ওয়ানডে খেলা দেশ গুলো।

About Ibrahim Hassan

Check Also

কিছু বাকি নাই, সব আছে: সাকিব

রোববার ছিল সাকিব আল হাসানের জন্মদিন। সাকিব ৩৬ পেরিয়ে ৩৭ পা দিয়েছেন। সাকিব তার জন্মদিনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *