Sunday , July 21 2024
Breaking News
Home / Sports / অবসরের সিদ্ধান্তের পর সুখবর পেলেন মাহমুদউল্লাহ

অবসরের সিদ্ধান্তের পর সুখবর পেলেন মাহমুদউল্লাহ

বাংলাদেশ জাতীয় দলের অন্যতম সেরা খেলোয়ার মাহমুদুল্লাহ রিয়াদ ক্যারিয়ারের অসংখ্য ম্যাচে তিনি খেলেছেন এবং দেশের জন্য অনেক অর্জন রয়েছে তার টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে নিজের জায়গা পাকাপোক্ত করে নিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ সেইসাথে তিনি অধিনায়কত্ব বিশেষ পারদর্শিতা দেখিয়েছেন অনেক সময় তবে হঠাৎ করেই তিনি অবসরের ঘোষণা দিয়েছিলেন টেস্ট ক্রিকেট থেকে এটা নিয়ে তার ভক্তদের মন ক্ষুন্ন হয়েছে

অনেকটা অভিমানে টেস্ট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন মাহমুদউল্লাহ। যদিও আনুষ্ঠানিক ঘোষণা দেননি। তবে সতীর্থদের কাছে এই ফরম্যাট না খেলার কথা জানিয়েছেন তিনি। তাই বলা হচ্ছে, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলে ফেলেছেন মাহমুদউল্লাহ। টেস্ট না খেলার সিদ্ধান্তের পর এই ফরম্যাটে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। বুধবার আইসিসি নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে।

১৬ মাস পর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে সুযোগ পেয়েছেন মাহমুদউল্লাহ। সুযোগ পেয়েই দারুণ এক ইনিংস খেলে দলকে জেতাতে ভূমিকা রেখেছেন। তার ১৫০ রানের অপরাজিত ইনিংসেই বাংলাদেশ প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করায়। আর তাতেই ২২০ রানের জয় নিশ্চিত হয় বাংলাদেশের। এমন পারফরম্যান্সে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন মাহমুদউল্লাহ। এখন তার অবস্থান ৪৪ নম্বরে।

মাহমুদউল্লাহ ছাড়াও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে লিটন দাসের। হারারে টেস্টের প্রথম ইনিংসে ৯৫ রানের ইনিংস খেলা ডানহাতি এই ব্যাটসম্যান ১৫ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৫৫ নম্বরে। বাংলাদেশের স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ১৪৮ রান দিয়ে ৯ উইকেট তুলে নিয়েছিলেন। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়ে তিনি এখন ২৪ নম্বরে।

গত বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টেস্টে হতাশাজনক পারফরম্যান্সের পর থেকেই গুঞ্জন ওঠে, টেস্ট থেকে বাদ পড়ছেন মাহমুদউল্লাহ। সেই গুঞ্জন সত্যিও হয় জিম্বাবুয়ের বিপক্ষে ঠিক তার পরের একমাত্র টেস্টে বাদ পড়ে। এমনকি গত বছরের মার্চে বিসিবি ঘোষিত কেন্দ্রীয় টেস্ট চুক্তিতেও রাখা হয়নি তাকে। স্বাভাবিকভাবেই ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে লাল বলে উপেক্ষিত ছিলেন তিনি। ধারণা করা হচ্ছে, অভিমানেই মাহমুদউল্লাহর এমন সিদ্ধান্ত!

৫০ ম্যাচে ৯৪ ইনিংসে মাহমুদউল্লাহর রান ২ হাজার ৯১৪। ৩৩.৪৯ গড়ে ৫ সেঞ্চুরি ও ১৬ হাফসেঞ্চুরি আছে তার নামের পাশে। এছাড়া ৬৬ ইনিংসে বোলিং করে ৪৩ উইকেট নিয়েছেন।

মাহমুদুল্লাহ রিয়াদ দেশের অন্যতম সেরা একজন ক্রিকেট অলরাউন্ডার ব্যাট হাতে তিনি যেমন তার পারফরম্যান্স দিয়ে দর্শকদের মন কেড়ে নিয়েছেন তেমনি বল হাতেও তার অনবদ্য পারফরম্যান্স মুগ্ধ করেছে সকলকে নিজের ক্যারিয়ারে রয়েছে বড় বড় সব অর্জন এবং সেইসাথে তিনি নিজেকে ছাড়িয়ে গেছেন তার পারফরম্যান্স এর মাধ্যমে

About

Check Also

কিছু বাকি নাই, সব আছে: সাকিব

রোববার ছিল সাকিব আল হাসানের জন্মদিন। সাকিব ৩৬ পেরিয়ে ৩৭ পা দিয়েছেন। সাকিব তার জন্মদিনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *