Friday , July 19 2024
Breaking News
Home / Countrywide / অন্যের হয়ে চবির ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে ধরা পড়লেন বিসিএস পরীক্ষার্থী

অন্যের হয়ে চবির ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে ধরা পড়লেন বিসিএস পরীক্ষার্থী

১০,০০০ টাকার চুক্তির মাধ্যমে ভর্তি পরীক্ষায় প্রক্সি দিবে এমন শর্ত পূরন করতে গিয়ে ধরা পড়েছেন একজন বিসিএস পরীক্ষার্থী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ডি-ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে এই ধরনের অসুদুপায় নেওয়ার ঘটনা ঘটে। মুহম্মদ ইয়াকুব যিনি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি সংবাদ মাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেন।

জুলকারনাইন শাহী নামক একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী ডি ইউনিটের জন্য আবেদন করেছিলেন বলে জানা গেছে। জুলকারনাইনের বাড়ি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায়। গতকাল অর্থাৎ রবিবার দুপুরে ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হলে তিনি ঐ পরীক্ষায় অংশ নেননি। তার স্থলে ১০,০০০ টাকার চুক্তিতে অংশ গ্রহন করে গাইবান্ধা সদরের বসবাস করা মাসুদ সরকার। তাদের মধ্যে চুক্তি ছিল, প্রক্সি পরীক্ষা দেওয়ার মাধ্যমে ভর্তি করাতে পারলে চুক্তির টাকা দেওয়া হবে। তবে সেই আশা সফল হলো না পড়লেন বিপাক.

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন ২টা ১৫ মিনিটে। মাসুদও কেন্দ্রে যথাসময়ে উপস্থিত হন। সঙ্গে প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড, ছবিসহ যাবতীয় কাগজপত্র নিয়ে আসেন। তবে এর সবই ছিল ভুয়া। পরীক্ষা শুরুর পর ছবির সঙ্গে মাসুদের চেহারার মিল পাননি কেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষকেরা। পরে তারা খবর দেন প্রক্টরিয়াল বডির সদস্যদের। তারা এসে মাসুদকে প্রক্টর কার্যালয়ে নিয়ে যান। জিজ্ঞাসাবাদে জানতে পারেন, গত শুক্রবার বিসিএস পরীক্ষা দিয়েছেন মাসুদ। পড়েন কারমাইকেল কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্নাতকোত্তর শ্রেণিতে। অন্যদিকে জুলকারনাইন গাইবান্ধার গোবিন্দগঞ্জের বাসিন্দা।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মুহম্মদ ইয়াকুব বলেন, মাসুদ গুচ্ছ ভর্তি পরীক্ষায়ও অংশ নিয়েছেন। যার হয়ে অংশ নেন, তিনি উত্তীর্ণ হয়েছেন। এ কথা মাসুদ স্বীকার করেছেন। জুলকারনাইনের সঙ্গে তাঁর ফে’সবুকে পরিচয় হয়। পরে টাকার বিনিময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে আসেন।

মুহাম্মদ ইয়াকুব এ বিষয়ে আরও জানান, মাসুদের সাথে আরও একজন আছে যিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। ঐ সাবেক শিক্ষার্থীও আরেকজন ভর্তিচ্ছুর হয়ে পরীক্ষায় অংশ নিয়েছেন। মাসুদকে আটক করার পর জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার সাথে এই অসাদুপায়ে অন্য আর কেউ জড়িত আছে কি না, সেটা খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

এদিকে ২য় দিনের মতো গতকাল রবিবার ডি ইউনিটের দুটি শিফটের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তির জন্য আবেদন করেছিল ৫৪, ২৪৪ জন শিক্ষার্থী। এরপর ঐ পরীক্ষায় অংশ গ্রহন করে ৭৫ শতাংশ পরীক্ষার্থী। আজ অর্থাৎ সোমবার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

About

Check Also

ধোঁয়া আর বারুদের গন্ধে উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জ্যাব) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। শিক্ষার্থীরাও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *