Friday , September 20 2024
Breaking News
Home / International / মহাদেশ ভিত্তিক প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ, জানাগেল বাংলাদেশের অবস্থান

মহাদেশ ভিত্তিক প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ, জানাগেল বাংলাদেশের অবস্থান

আর্ন্তজাতিক পর্যায়ে বিশ্বের বেশ কিছু সংস্থা রয়েছে। এই সংস্থা গুলো নানা ধরনের জরিপের মধ্যে দিয়ে বিশ্বের বিভিন্ন বিষয়ের তালিকা প্রকাশ করেছে। সম্প্রতি আর্ন্তজাতিক মানের একটি সংস্থা লোই ইনস্টিটিউট বিশ্বের প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশ ১৯তম অবস্থানে রয়েছে।

এশিয়ায় প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ করেছে লোই ইনস্টিটিউট। তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট। দ্বিতীয় স্থানে চীন, তৃতীয় জাপান ও চতুর্থ স্থানে আছে ভারত। র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯তম। বাংলাদেশের চেয়ে চার ধাপ এগিয়ে পঞ্চদশ স্থানে রয়েছে পাকিস্তান। বাংলাদেশের পরে আছে শ্রীলংকা, মায়ানমার এবং নেপাল। প্রতিবছর লোই ইনস্টিটিউট মহাদেশ ভিত্তিক প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় রোববার এশিয়ার প্রভাবশালী দেশের সূচক প্রকাশ করেছে সংস্থাটি। নির্দিষ্ট অঞ্চলে কোনো দেশের ব্যবসা বাণিজ্য, সামরিক ও কূটনৈতিক তৎপরাতার ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়।

এর আগে গত বছর এশিয়ায় প্রভাবশালী দেশগুলোর তালিকার শীর্ষে ছিল চীন, দ্বিতীয় ছিল ভারত। আগের বছরে তিন নম্বরে থাকা যুক্তরাষ্ট্র এবার ওঠে এসেছে শীর্ষস্থানে। ক/রো/না মহা/মা/রি চলাকালীন এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীন ও ভারত তাদের সার্বিক প্রভাব অনেকটা হারিয়েছে। এ বিষয়ে ​লোই ইনস্টিটিউটের প্রতিবেদনে বলা হয়েছে যে, মহা/মা/রির সময়ে আন্তর্জাতিক অবস্থানের পরিবর্তন হয়েছে। এশিয়ায় আর্থিক, সামরিক, কূটনৈতিক ক্ষেত্রে চীন ও ভারত তাদের ক্ষমতা হারিয়েছে। যুক্তরাষ্ট্র শক্তিধর হয়েছে। জো বাইডেন প্রশাসন এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবকটি ক্ষেত্রে এগিয়েছে।

গত দুই বছর ধরে গোটা বিশ্ব বৈশ্বিক মহামারির কবলে পড়ে মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে এই সংকটময় পরিস্তিতির মধ্যে দিয়েও বিশ্বের অনেক দেশই নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। এমনকি অনেক দেশই নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রবাশালী দেশ গুলোর প্রথম সারির অবস্থানে উঠে এসেছে।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *