Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / শেষ পর্যন্ত দেশ ছাড়ছেন মুরাদ, জানা গেল কোন দেশে পাড়ি জমাচ্ছেন তিনি

শেষ পর্যন্ত দেশ ছাড়ছেন মুরাদ, জানা গেল কোন দেশে পাড়ি জমাচ্ছেন তিনি

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ও এমপি মুরাদ হাসান পদ হারানোর পর নিজেকে আড়াল করতে চাইছেন এমনটাই মনে হচ্ছে। কারন তিনি নারীদের প্রতি অশালীন ও অবমাননাকর মন্তব্য করে এবার বিদেশ যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ডা. মুরাদ হাসান আজ (বৃহস্পতিবার) রাতে কানাডার টিকিট বুক করেন। সংশ্লিষ্ট এয়ারলাইন্সের তরফ থেকে জানা গেছে, বুধবার তিনি টিকিট কিনেছেন।

সাবেক প্রতিমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র জানায়, প্রতিমন্ত্রী থাকাকালে মুরাদ হাসানের কাছে যে লাল পাসপোর্ট (বিশেষ পাসপোর্ট) ছিল তা পদত্যাগের দিন মঙ্গলবার তার কাছে হস্তান্তর করা হয়েছে। মুরাদ হাসানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার কাছ থেকে কোনো ধরনের সাড়া পাওয়া যায়নি।

এদিকে মুরাদ হাসানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া অনলাইন প্ল্যাটফর্মসহ সোশ্যাল মিডিয়ায় মুরাদ হাসানের অশ্লী’ল ও অশালীন মন্তব্যের ৩৭টি লিঙ্ক শনাক্ত করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

অশালীন, শিষ্টাচারবহির্ভূত ও নারীর প্রতি চরম অবমাননাকর বক্তব্য দিয়ে মন্ত্রিত্ব হারান মুরাদ হাসান। গতকাল তাঁর নাম তথ্য মন্ত্রণালয়ের নামফলক থেকেও মুছে ফেলা হয়েছে। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে থাকা প্রতিমন্ত্রীর তালিকা থেকেও তাঁর নামটি বাদ দেওয়া হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও তাঁর নাম নেই।

মুরাদ হাসানের বিষয় নিয়ে রিট
গতকাল মুরাদ হাসানের বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ আবেদনকারী হয়ে রিটটি করেন। পরে তিনি দেশের একটি অন্যতম গনমাধ্যমকে বলেন, আগামী সপ্তাহে রিটের ওপর শুনানি হতে পারে।

রিটে আবেদনের প্রার্থনায় দেখা যায়, জামালপুর-৪ আসনের সাংসদ মুরাদ হাসানের সাম্প্রতিক কর্মকাণ্ড নিয়ে বিচারিক অনুসন্ধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং তাঁর আসন (জামালপুর-৪) শূন্য ঘোষণায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না—এ বিষয়ে রুল চাওয়া হয়েছে। তাঁর সাম্প্রতিক কর্মকাণ্ড ও টেলিফোন সংলাপ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, এ বিষয়েও রুল চাওয়া হয়েছে। রুল হলে তা বিচারাধীন অবস্থায় মুরাদ হাসানের সাম্প্রতিক কর্মকাণ্ডের বিষয়ে বিচারিক তদন্তে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে থাকা মুরাদ হাসানের অশ্লী’ল-কুরুচিপূর্ণ বক্তব্যের ৩৮৭টি লিংক চিহ্নিত করেছে বিটিআরসি। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে গতকাল এ তথ্য তুলে ধরেন বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব। এই আইনজীবীর তথ্যমতে, চিহ্নিত হওয়া লিংকগুলোর মধ্যে ফেস’বুক ১৫টি ও ইউটি’উব ২টি লিংক অপসারণ করেছে।

শুনানিকালে আদালত বলেছেন, গু’/জব, আপত্তিকর অডিও-ভিডিও এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিটিআরসির একটি ‘ভিজিল্যান্স টিম’ (পর্যবেক্ষণ দল) থাকা উচিত, যাতে সংস্থাটি বিষয়গুলো নজরে রেখে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমে থাকা মুরাদ হাসানের অশ্লীল-কুরুচিপূর্ণ ফোনালাপ, অডিও-ভিডিওর প্রসঙ্গ গত মঙ্গলবার আদালতে তুলে ধরে সেগুলো সরানোর নির্দেশনা চান সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক।

উপজেলা আওয়ামী লীগ থেকেও মুরাদ বাদ
জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা থেকে সংবাদ মাধ্যমের এক প্রতিনিধি জানান, এবার জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সদস্যপদ হতেও এমপি মুরাদ হাসানকে বহিষ্কার করার জন্য সুপারিশ করা হয়েছে। গতকাল সন্ধ্যার দিকে উপজেলা আওয়ামী লীগের এক জরুরি সভায় এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দলের সভাপতি হিসেবে দায়িত্বে থাকা ছানোয়ার হোসেন তিনি সংবাদ মাধ্যমকে বলেন, মুরাদ হাসানকে চূড়ান্তভাবে অব্যাহতি দেওয়ার জন্য জেলা আওয়ামী লীগের কাছে সুপারিশ পাঠানো হয়েছে।

গত মঙ্গলবার অর্থাৎ ৭ ডিসেম্বর বিকেলের দিকে জামালপুর জেলা আওয়ামী লীগের এক জরুরি সভার মাধ্যমে মুরাদ হাসানকে দলটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের পদ হতে সরিয়ে দেওয়া হয় এরপর তার বিষয়ে চূড়ান্তভাবে সিদ্ধান্ত গ্রহনের জন্য কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে একটি চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *