Friday , September 20 2024
Breaking News
Home / National / অবশেষে ৯টি বিলে সম্মতি জানালেন রাষ্ট্রপতি

অবশেষে ৯টি বিলে সম্মতি জানালেন রাষ্ট্রপতি

দেশ পরিচালানয় সংবিধানিক ভাবে বেশ কিছু নিয়ম-নীতি রয়েছে। এমনকি এই নিয়ম-নীতির কিছু পরিবর্তন এবং নতুন আইন সংযোজনের ক্ষেত্রে রাষ্ট্রপতি অগ্রনী ভূমিকা পালন করে থাকে। রাষ্ট্রপতি জাতীয় সংসদে কোন বিলে সম্মতি প্রদান করলে তা আইনে পরিনত হয়। সম্প্রতি নতুন ৯টি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। এই বিষয়ে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

সংসদে পাস হওয়া ৯টি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। চলতি একাদশ জাতীয় সংসদের সদ্য সমাপ্ত পঞ্চদশ (২০২১ খ্রিস্টাব্দের ৫ম) অধিবেশনে পাস হওয়া এসব বিলে মঙ্গলবার (৭ ডিসেম্বর) তিনি সম্মতি দেন। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি কোনও বিলে সম্মতি দিলে তা আইনে পরিণত হয়। রাষ্ট্রপতির সম্মতি দেওয়া বিলগুলো হলো-বিরোধীদলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল, ২০২১; বিশেষ নিরাপত্তা বাহিনী বিল, ২০২১; বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন বিল ২০২১ ; বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালনা) বিল, ২০২১; ব্যাংকার বহি সাক্ষ্য বিল, ২০২১; মহাসড়ক বিল, ২০২১; টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড ম্যারিটাইম জোনস বিল ২০২১; বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল, ২০২১; এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (ভ্রমণ ভাতা) বিল, ২০২১।

বর্তমান সময়ে বাংলাদেশ সরকার এবং আওয়ামীলীগ দলের সভানেত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। তিনি দেশের উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। এমনকি দেশের উন্নয়নের লক্ষ্যে ইতিমধ্যে গ্রহন করেছেন নানা ধরনের পদক্ষেপ।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *