Thursday , October 24 2024
Home / Countrywide / বাংলাদেশের কী লাগবে জানতে চেয়েছে বিশ্বব্যাংক

বাংলাদেশের কী লাগবে জানতে চেয়েছে বিশ্বব্যাংক

বাংলাদেশের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ জানিয়েছেন, বাংলাদেশ বিশ্বব্যাংকের কাছে অর্থ সহায়তার জন্য প্রয়োজনীয় অঙ্ক উপস্থাপন করেছে। তবে বিশ্বব্যাংক কত টাকা দেবে, তা তাদের বোর্ডের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। নতুন বাংলাদেশ গড়ার জন্য চাওয়ার অঙ্ক শুনে বিশ্বব্যাংক অবাক হয়নি। বরং, প্রত্যেকটা মিটিংয়ে বিশ্বব্যাংক জানতে চেয়েছে বাংলাদেশের কী লাগবে?

বিশ্বব্যাংক গ্রুপের বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিন স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক ব্রিফিংয়ে এ কথা বলেন ড. সালেহউদ্দিন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের অর্থমন্ত্রীও উপস্থিত ছিলেন। বিশেষ করে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশের বিষয়টি বারবার তুলে ধরেছেন।

আইএমএফের এমডি ক্রিস্টালিনা গিওরগিভা বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি এবং মানব উন্নয়নে অর্জনের প্রশংসা করেছেন এবং উন্নয়ন সহযোগীদের সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তবে ড. সালেহউদ্দিন আহমেদ উল্লেখ করেন, নব্বইয়ের পরের সকল সরকার এই সাফল্যের দাবিদার।

বাংলাদেশ বিশ্বব্যাংক বৈঠকে নিজস্ব কৌশল উপস্থাপন করেছে এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী ইউএসএআইডি ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সাথে আলোচনা করবে। তিনি বলেন, “বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও সংস্কারের জন্য আমরা বিশ্বব্যাংকের কাছ থেকে আর্থিক সহায়তা চাইব।”

অর্থ উপদেষ্টা উল্লেখ করেন, আর্থিক খাতের উন্নয়নে সহায়তা, পাচার হওয়া অর্থ ফেরত আনা এবং ব্যাংক সংস্কারের জন্য সহায়তা চাওয়া হবে। এছাড়া, টেকসই উন্নয়নের জন্যও সহায়তা চাওয়া হয়েছে। তিনি জানান, বাংলাদেশ ইতোমধ্যে সন্তোষজনক সাড়া পেয়েছে।

ঋণ পরিশোধের বিষয়ে ড. সালেহউদ্দিন বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত ঋণ পরিশোধে ব্যর্থ হয়নি এবং বৈঠকে আইএমএফ বাংলাদেশকে ঋণ পরিশোধের জন্য ধন্যবাদ দিয়েছে।

তিনি আরও জানান, বাংলাদেশ কত টাকা ঋণ সহায়তা পেতে যাচ্ছে, সে বিষয়ে তারা বিশ্বব্যাংকে প্রয়োজনীয় অঙ্ক তুলে ধরেছে। বিশ্বব্যাংক নতুন বাংলাদেশ গড়ার জন্য বাংলাদেশকে ধাপে ধাপে সাড়া দিয়েছে, তবে সহায়তার পরিমাণ পরে জানানো হবে।

এদিকে, বিশ্বব্যাংক গ্রুপের বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিনে আইএমএফ বাংলাদেশের চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ৪.৫ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে। তবে সরকার এই অধোগতির জন্য চিন্তিত নয় এবং ধাক্কা সামলে ভালো কিছু আসার আশা করছেন।

একই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেছেন, ব্যাংক থেকে কত টাকা লোপাট হয়েছে, শিগগিরই তার হিসাব জানা যাবে। আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী মনে করেন, সঠিকভাবে ব্যয় করতে পারলে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে যেকোনো পরিমাণ অর্থ পাওয়া যাবে।

জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি নিয়ে আইএমএফ জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৪.৫ শতাংশ, যা পূর্বের ৬.৬ শতাংশের তুলনায় কম। এছাড়া, রাজনৈতিক অনিশ্চয়তা এবং সাম্প্রতিক বন্যার কারণে প্রবৃদ্ধি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশ্বব্যাংকও পূর্বাভাস দিয়েছে, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি কিছুটা কমতে পারে, কিন্তু আইএমএফ মনে করছে, মূল্যস্ফীতি বাড়তে পারে। গত অর্থবছরে দেশে মূল্যস্ফীতির গড় হার ছিল ৯.৭ শতাংশ, যা চলতি অর্থবছরে বেড়ে ১০.৭ শতাংশে পৌঁছাতে পারে।

আইএমএফ প্রতি বছর এপ্রিল এবং অক্টোবরে ‘ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক’ প্রকাশ করে, যেখানে বিভিন্ন দেশের অর্থনীতির বর্তমান পরিস্থিতি ও পূর্বাভাস তুলে ধরা হয়। বর্তমানে ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভা চলছে, যেখানে বাংলাদেশ আইএমএফ থেকে বাড়তি ঋণ চেয়েছে।

About Nasimul Islam

Check Also

হঠাৎ রাষ্ট্রপতিকে যে আহ্বান দিল আওয়ামী লীগ

অসাংবিধানিক ও অবৈধ শক্তির হাত থেকে দেশ ও জাতিকে রক্ষার জন্য রাষ্ট্রপতিকে আহ্বান জানিয়েছে আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *