Thursday , October 24 2024
Home / Countrywide / নতুন পরিচয়ে ঢাকায় পিটার হাস, প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

নতুন পরিচয়ে ঢাকায় পিটার হাস, প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আবারও বাংলাদেশে এসেছেন, তবে এবার তিনি নতুন পরিচয়ে ফিরেছেন। তিনি এখন মার্কিন বহুজাতিক কোম্পানি অ্যাকসিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

চলতি সপ্তাহে ঢাকা আসেন পিটার হাস। আসার পর গত মঙ্গলবার (১৫ অক্টোবর) অ্যাকসিলারেট এনার্জির প্রতিনিধিদল প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করে। বৈঠকে প্রতিনিধিদলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন পিটার হাস।

পিটার হাস ২০২২ সালের ১ মার্চ ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব গ্রহণ করেন, আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হয়ে। তার দায়িত্বকালে আওয়ামী লীগ সরকারের কিছু শীর্ষ নেতার সমালোচনার মুখে পড়লেও তিনি পেশাদারিত্ব বজায় রেখে তার দায়িত্ব পালন করেছেন।

গত ২২ জুলাই ছাত্র-জনতার আন্দোলনের সময় তিনি ঢাকা থেকে বিদায় নিয়ে ওয়াশিংটনে ফিরে যান। এরপর, ২৭ সেপ্টেম্বর তিনি যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসর গ্রহণ করেন এবং এরপর অ্যাকসিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা হিসেবে যোগ দেন।

বাংলাদেশে এলএনজি সরবরাহের ক্ষেত্রে অ্যাকসিলারেট এনার্জি একটি গুরুত্বপূর্ণ কোম্পানি। কক্সবাজারের মহেশখালীতে তাদের একটি ভাসমান এলএনজি টার্মিনাল রয়েছে এবং আরও একটি টার্মিনাল নির্মাণের পরিকল্পনা চলছে। এ ছাড়া, ২০২৬ সাল থেকে বাংলাদেশে এলএনজি সরবরাহের জন্য তারা একটি চুক্তিও করেছে।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশের কী লাগবে জানতে চেয়েছে বিশ্বব্যাংক

বাংলাদেশের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ জানিয়েছেন, বাংলাদেশ বিশ্বব্যাংকের কাছে অর্থ সহায়তার জন্য প্রয়োজনীয় অঙ্ক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *