Wednesday , October 16 2024
Breaking News
Home / Countrywide / আ.লীগকে নির্বাচনে বাধা ও নিষিদ্ধের পক্ষে নন মির্জা ফখরুল

আ.লীগকে নির্বাচনে বাধা ও নিষিদ্ধের পক্ষে নন মির্জা ফখরুল

বাংলাদেশে ছাত্র-জনতার ব্যাপক গণআন্দোলনের ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে দেশত্যাগ করে ভারত চলে গেছেন। এই অভ্যুত্থানে দেড় হাজারেরও বেশি প্রাণ হারিয়েছে, এবং বর্তমানে দেশ পরিচালিত হচ্ছে একটি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে।

এখন চলছে আলোচনা—দীর্ঘ দেড় দশকেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ আবার রাজনীতিতে ফিরতে পারবে কিনা এবং আসন্ন নির্বাচনে তাদের অংশগ্রহণ কীভাবে হবে তা নিয়ে। শেখ হাসিনার দেশত্যাগের পর থেকেই বিভিন্ন মহল থেকে আওয়ামী লীগ ও তাদের জোটসঙ্গী ১৪ দলকে নিষিদ্ধ করার দাবি উঠেছে।

তবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনে করেন, আওয়ামী লীগকে নির্বাচনে অংশ নিতে বাধা দেওয়া বা নিষিদ্ধ করা উচিত নয়। এ ধরনের পদক্ষেপ গণতন্ত্রের জন্য ক্ষতিকর হবে বলে তিনি মনে করেন।

গত মঙ্গলবার (১ অক্টোবর) বার্তা সংস্থা ইউএনবিকে দেওয়া এক সাক্ষাৎকারে মির্জা ফখরুল বলেন, “গণতন্ত্রের সঠিক বিকাশ নিশ্চিত করতে হলে, আওয়ামী লীগকে নির্বাচন থেকে বাদ দেওয়া বা নিষিদ্ধ করা যাবে না। জনগণকেই তাদের ভাগ্য নির্ধারণ করতে দেওয়া উচিত।”

তিনি আরও বলেন, আওয়ামী লীগের মতো একটি পুরনো রাজনৈতিক দল যদি নির্বাচনে অংশগ্রহণ করতে চায়, তাহলে তাদের সেই সুযোগ দেওয়া উচিত। তিনি আওয়ামী লীগের শক্তিশালী প্রত্যাবর্তনের সম্ভাবনা নিয়েও সন্দেহ প্রকাশ করেন, কারণ দলটি রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে পড়েছে এবং তাদের কার্যকলাপের কারণে তারা জনগণ, বিশেষ করে তরুণ প্রজন্মের থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

মির্জা ফখরুল এক-এগারোর মতো একটি বিরাজনীতিকরণের আশঙ্কা প্রকাশ করেন এবং রাজনৈতিক দলগুলোকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান। তিনি উল্লেখ করেন, “একটি রাজনৈতিক দলকে নিষিদ্ধ করা বা নির্বাচনে অংশগ্রহণে বাধা দেওয়া রাজনৈতিক সংস্কৃতিকে আরো দুর্বল করে।” উদাহরণ হিসেবে তিনি জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার ফলাফলের কথা উল্লেখ করেন, যেখানে দলটি নিষিদ্ধ হওয়ার পরও রাজনীতিতে ফিরে এসেছে।

মির্জা ফখরুল বলেন, “আমি মনে করি না, রাজনৈতিক দল নিষিদ্ধ করা সমাধান হতে পারে। বরং জনগণই গণতান্ত্রিক চর্চার মাধ্যমে দলগুলোর বিচার করবে এবং গণআন্দোলনের মাধ্যমে যেকোনো ফ্যাসিবাদী দলের বিরুদ্ধে লড়াই করবে।”

তিনি আরও বলেন, আওয়ামী লীগ নির্বাচনে অংশ নিলেও, তাদের অতীতের নৃশংস কর্মকাণ্ড এবং গণতান্ত্রিক আন্দোলন দমনের জন্য দেশের জনগণ তাদের থেকে মুখ ফিরিয়ে নেবে। যদিও আওয়ামী লীগের পুনরায় জনগণের সঙ্গে সংযোগ স্থাপনের সম্ভাবনা নিয়ে সন্দেহ রয়েছে, তিনি মনে করেন দলটির রাজনৈতিক ভবিষ্যত অত্যন্ত অনিশ্চিত।

মির্জা ফখরুল বলেন, “ছাত্র-জনতার নেতৃত্বে গড়ে ওঠা এই গণ-অভ্যুত্থানের সফলতা কোনো একক দল দাবি করতে পারে না। এটি ছিল আওয়ামী লীগের ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে সমাজের বিভিন্ন স্তরের মানুষের স্বতঃস্ফূর্ত প্রতিক্রিয়া।”

তিনি দেশের নেতৃত্বের বিষয়ে বলেন, “আমরা চাই দেশ পরিচালিত হোক জনগণের প্রকৃত প্রতিনিধিদের মাধ্যমে, যারা জনগণের সঙ্গে সত্যিকারের সম্পর্ক বজায় রাখে, না যে নির্বাচিত গোষ্ঠী আমলাতন্ত্র বা টেকনোক্র্যাটদের ওপর নির্ভর করে।”

About Nasimul Islam

Check Also

চায়ের আমন্ত্রণে আসা ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযুক্ত ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *