Wednesday , October 16 2024
Breaking News
Home / economy / সেপ্টেম্বরজুড়ে কোনো রেমিট্যান্স আসেনি যে ৭ ব্যাংকে, তালিকায় রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকও

সেপ্টেম্বরজুড়ে কোনো রেমিট্যান্স আসেনি যে ৭ ব্যাংকে, তালিকায় রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকও

সদ্য সমাপ্ত সেপ্টেম্বর মাসে প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ২৪০ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স, যা চলতি অর্থবছরের কোনো এক মাসে সর্বোচ্চ। তবে এই মাসে দেশের ৭টি ব্যাংক রেমিট্যান্সের ক্ষেত্রে পুরোপুরি খালি ছিল, যার মধ্যে রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকও।

বাংলাদেশ ব্যাংকের ১ অক্টোবরের হালনাগাদ প্রতিবেদন থেকে জানা যায়, সেপ্টেম্বরে এই ৭টি ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি। এর মধ্যে ১টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক, ১টি বিশেষায়িত ব্যাংক, ২টি বেসরকারি ব্যাংক এবং ৩টি বিদেশি ব্যাংক অন্তর্ভুক্ত। রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), বিশেষায়িত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), এবং বেসরকারি কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি ও আইসিবি ইসলামী ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি পুরো মাসজুড়ে।

তাছাড়া, বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং হাবিব ব্যাংকও সেপ্টেম্বরে রেমিট্যান্স শূন্য ছিল। অন্যদিকে, সেপ্টেম্বরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো মোট ৬৩ কোটি ৮২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স সংগ্রহ করেছে। বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে এসেছে ১০ কোটি ৯৯ লাখ ৮০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ১৬৫ কোটি ৩ লাখ ৫০ হাজার ডলার, এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংক আরও জানিয়েছে, সেপ্টেম্বরে সপ্তাহ ভিত্তিক রেমিট্যান্সের হিসাব অনুযায়ী, মাসের শেষ দুদিনে (২৯ থেকে ৩০ সেপ্টেম্বর) প্রবাসীরা পাঠিয়েছেন ২৯ কোটি ১৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। ২২ থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে এসেছে ৪৭ কোটি ৮৮ লাখ ৯০ হাজার ডলার, ১৫ থেকে ২১ সেপ্টেম্বরের মধ্যে ৪৬ কোটি ৭০ লাখ ৩০ হাজার ডলার, এবং ৮ থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে এসেছে ৫৮ কোটি ২৬ লাখ ৬০ হাজার ডলার। সেপ্টেম্বরে প্রথম সপ্তাহে প্রবাসীরা মোট ৫৮ কোটি ৪৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার পাঠিয়েছেন।

এছাড়া, আগের মাসগুলোতেও রেমিট্যান্স প্রবাহ উল্লেখযোগ্য ছিল। গত জুন মাসে রেকর্ড ২৫৩ কোটি ৮৬ লাখ ডলার আসার পর জুলাইয়ে এই প্রবাহ নেমে আসে প্রায় ১৯১ কোটি ডলারে, যা ১০ মাসের মধ্যে সবচেয়ে কম। তবে অন্তর্বর্তী সরকার গঠনের পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে, ফলে আগস্টে ২২২ কোটি ১৩ লাখ ২০ হাজার ডলার রেমিট্যান্স দেশে পাঠান প্রবাসীরা।

About Nasimul Islam

Check Also

আজ (১৫ অক্টোবর) সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। তাই ব্যবসায়িক লেনদেন সচল রাখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *