Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু, জানা গেল বিশেষ কারণ

হঠাৎ আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু, জানা গেল বিশেষ কারণ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আজ শনিবার ঢাকায় আসছেন। তার এ সফরের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও এগিয়ে নেওয়া এবং অন্তর্বর্তী সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার সমন্বিত বৈঠকে অংশগ্রহণ।

বর্তমানে ডোনাল্ড লু ভারতে অবস্থান করছেন এবং সেখান থেকে তিনি ঢাকায় আসবেন। সফরের সময় তিনি ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা রক্ষায় এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের ভূমিকা কী হতে পারে, তা নিয়ে কাজ করবেন।

এই সফরে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন অর্থ দপ্তরের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান, আর ডোনাল্ড লু থাকবেন তার সঙ্গে স্টেট ডিপার্টমেন্টের প্রতিনিধি হিসেবে। তাদের এই সফরকে কেন্দ্র করে ঢাকায় বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করা হয়েছে।

মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের দায়িত্ব গ্রহণের পর এটিই যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রথম প্রতিনিধিদল ঢাকার সফর। সফরের সময় তারা প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন, অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ ও পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন একটি মধ্যাহ্নভোজের আয়োজন করবেন, যেখানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। তিনি বলেন, আলোচনায় বিভিন্ন বিস্তৃত বিষয় অন্তর্ভুক্ত থাকবে।

গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর যুক্তরাষ্ট্র দ্রুত অভিনন্দন জানায় এবং সহযোগিতার প্রতিশ্রুতি দেয়। এই সফর সেই প্রতিশ্রুতির ধারাবাহিকতার অংশ।

এছাড়াও, মার্কিন বাণিজ্য প্রতিনিধি ও ইউএসএআইডির প্রতিনিধিরাও এই সফরে থাকবেন এবং রোববার বিভিন্ন উপদেষ্টা ও সংস্থার সঙ্গে বৈঠক করবেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

এই সফর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও স্থিতিশীলতার প্রশ্নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *