Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যুক্তরাষ্ট্রের লাল তালিকায় বাংলাদেশের নাম

যুক্তরাষ্ট্রের লাল তালিকায় বাংলাদেশের নাম

যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বিপজ্জনক ২১টি দেশের তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের এক্স-হ্যান্ডলে প্রকাশিত একটি তালিকায় এ তথ্য পাওয়া গেছে।

ভ্রমণ সতর্কতার চতুর্থ ধাপে বাংলাদেশসহ ২১টি দেশকে রেডলিস্ট করা হয়েছে বলে ঘোষণা করা হয়েছে। এটি আমেরিকার সর্বোচ্চ পর্যায়ের ভ্রমণ সতর্কতা। মার্কিন নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই দেশগুলিতে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ছাড়া তালিকায় থাকা দেশগুলো হলো আফগানিস্তান, বেলারুশ, বুরকিনা ফাসো, মায়ানমার, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, হাইতি, ইরান, ইরাক, লেবানন, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, রাশিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন। , ভেনিজুয়েলা এবং ইয়েমেন। .

গত ৫ আগস্ট শিক্ষার্থীদের তীব্র গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ত্যাগ করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। পরদিন মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে চতুর্থ স্তরের ভ্রমণ সতর্কতা জারি করা হয়।

সেই সতর্কবার্তায় বলা হয়েছিল, বেসামরিক অস্থিরতা, অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে বাংলাদেশ ভ্রমণ করবেন না।

সন্ত্রাসবাদ সম্পর্কে সতর্ক করে মার্কিন নাগরিকদের উদ্দেশ্যে এতে আরও বলা হয়, এই সময় স্বল্প বা আগাম সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে। বিশেষ করে পর্যটন গন্তব্য, বাস–ট্রেন স্টেশন, বাজার বা শপিংমল, রেস্তোরাঁ, ধর্মীয় স্থান, স্কুল ক্যাম্পাস এবং সরকারি স্থাপনা আক্রমণের লক্ষ্যবস্তু হতে পারে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *