Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ব্যাংক থেকে নগদ টাকা উত্তলন নিয়ে নতুন সিন্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

ব্যাংক থেকে নগদ টাকা উত্তলন নিয়ে নতুন সিন্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে নগদ অর্থ উত্তোলনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে অ্যাকাউন্ট থেকে ৪ লাখের বেশি নগদ তোলা যাবে না। নিয়ন্ত্রক সংস্থা ব্যাঙ্কগুলিকে নোটিশ জারি করেছে যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে।

শনিবার (২৪ আগস্ট) রাতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের কাছে এক জরুরি বার্তায় বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দেয়। একাধিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্দেশনা অনুযায়ী, একজন গ্রাহক চার লাখের বেশি নগদ টাকা তুলতে না পারলেও, তারা যেকোনো পরিমাণ টাকা অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করে ডিজিটাল লেনদেন করতে পারবেন। জানা গেছে, সরকার পরিবর্তনের পর নগদ টাকা তোলার চাপ একটু বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থী রাজনীতিবিদ এবং ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা তোলার চাপ দেখা যায়। এই তহবিলগুলো যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা বেআইনি কাজে ব্যবহার না হয় সেজন্য বাংলাদেশ ব্যাংক নগদ অর্থ উত্তোলন নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে।

আগের সপ্তাহে সর্বোচ্চ নগদ উত্তোলন ছিল ৩ লাখ টাকা। এক সপ্তাহের মধ্যে নগদ উত্তোলনের সুবিধা আরও ১ লাখ টাকা বাড়িয়ে নতুন সীমা নির্ধারণ করেছে আর্থিক খাতের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থাটি।

তারও আগে গত ১০ আগস্ট বলা হয় অ‌্যাকাউন্ট থেকে দুই লাখ টাকার বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না। তারও আগে ৮ আগস্ট বৃহস্প‌তিবার এক লাখ টাকার বে‌শি নগদ উত্তোলন কর‌তে পারেনি গ্রাহক। ওই দিন বলা হয়েছিল শুধু বৃহস্প‌তিবা‌রে জন‌্য নি‌র্দেশনা দেওয়া হয়ে‌ছিল।

শিক্ষার্থীদের অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। আওয়ামী লীগ সরকারের আমলে ব্যাংক লুটপাট, দুর্নীতি ও শেয়ারবাজারে কারসাজি করে অবৈধ উপায়ে বিপুল অর্থবৈভবের মালিকরা যেন টাকা পাচার করতে না পারে এ জন‌্য সতর্ক করতে নগদ টাকা উত্তোলনের সীমা বেঁধে দিচ্ছে কেন্দ্রীয় ব‌্যাংক।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, দেশে নতুন সরকার গঠিত হয়েছে। পরিবর্তিত প‌রি‌স্থি‌তি‌তে নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়। এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। এর ধারাবাহিকতায় শনিবার রাতে এ সিদ্ধান্ত জানায় বাংলাদেশ ব্যাংক।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *