Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / জানা গেল সরকার পতনের পর সহিংসতায় এখন পর্যন্ত নিহত হয়েছেন যত জন

জানা গেল সরকার পতনের পর সহিংসতায় এখন পর্যন্ত নিহত হয়েছেন যত জন

গত সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর গতকাল বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হামলা, সহিংসতা ও সংঘর্ষে আরও ২১ জন নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই মারা গেছেন গত মঙ্গলবার। কেউ কেউ মারা গেছেন চিকিৎসাধীন অবস্থায়।

গত সোমবার থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত মোট ২৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে কোটা আন্দোলন ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত সংঘর্ষে ৩২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত ২৩ দিনে সারাদেশে মোট ৫৬০ জন নিহত হয়েছেন।

ঢাকার সাভারে সোমবারের সংঘাতে চিকিৎসাধীন আরও তিনজনের মৃত্যু হয়েছে গতকাল। আর আগের দিন মঙ্গলবার গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগার থেকে বন্দিরাা পালানোর সময় কারারক্ষীদের গুলিতে ছয়জন মারা গেছেন। সোমবারের সংঘাতে আরও ১০ জনের মরদেহ এসেছে ঢাকা মেডিকেল কলেজের মর্গে।

মেহেরপুরের গাংনীতে আনন্দ মিছিলে বাড়িতে হামলায় সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত সাতজন। গত মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার মটমুড়া ইউনিয়নের বাওত গ্রামে এ ঘটনা ঘটে।নিহত নাহারুল ইসলাম বাওট গ্রামের কামরুল বিশ্বাসের ছেলে। তিনি বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন।

কিশোরগঞ্জের ভৈরব উপজেলার সাদেকপুর ইউনিয়নে আওয়ামী লীগ ও বিএনপি কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়েছেন। গতকাল দুপুরে মেন্দিপুর গ্রামে উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য শেফায়েত উল্লাহ ও উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি তোফাজ্জল হোসেনের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। নিহতের নাম জহিরুল্লাহ (৫০)। সে উপজেলার মেন্দিপুর গ্রামের সাহু মিয়ার ছেলে।

সোমবারের সংঘর্ষে ঢাকা মেডিকেল কলেজের মর্গে এসেছে আরও ১০ জনের মরদেহ। তাদের মধ্যে ছয় পুলিশ সদস্য ও একজন আনসার সদস্য রয়েছেন।

নিহত ছয় পুলিশ সদস্যের মধ্যে এসআই সুজন চন্দ্র দে (৪২), সহকারী এএসআই ফিরোজ হোসেন (৪২) ও কনস্টেবল রেজাউল করিমের (৪৮) মরদেহ আনা হয় যাত্রাবাড়ী থেকে। তাদের পিটিয়ে হত্যা করা হয়। উত্তরা পূর্ব থানা এলাকা থেকে আনা হয় এসআই খগেন্দ্র চন্দ্র সরকার (৪৯) ও কনস্টেবল শহিদুল আলমের (৪৮) মরদেহ। আশুলিয়া থেকে আনা হয় এএসআই রাজু আহমেদের (৩০) মরদেহ।

এ ছাড়া যাত্রাবাড়ী থেকে আনসার সদস্য আবু জাফরের (৪৩) গুলিবিদ্ধ মরদেহ আনা হয়। এর বাইরে যাত্রাবাড়ীর মাতুয়াইল থেকে পারভেজ মিয়ার (৩০) গুলিবিদ্ধ মরদেহ, সাভার থেকে পোশাক কর্মী সুমন ইসলামের (৩০) মরদেহ এবং উত্তরা পূর্ব থানা এলাকা থেকে আবু হাসনাতের (২৪) মরদেহ আনা হয়।

গত সোমবার ঢাকার সাভারে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে আরও তিনজন নিহত হয়েছেন। গতকাল বিকেল পর্যন্ত মৃতের সংখ্যা ৩৪। নিহতদের স্বজন ও সাভারের বিভিন্ন হাসপাতালের সঙ্গে কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার থেকে ২০৯ বন্দি পালিয়েছে। গত মঙ্গলবার দুপুরে এই বন্দি পালানো ঠেকাতে গুলি ছোড়েন কারারক্ষীরা। এতে ছয়জন নিহত হন। তাদের মধ্যে তিন জঙ্গি রয়েছে বলে কারা সূত্রে জানা গেছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *