Thursday , September 19 2024
Breaking News
Home / tech / উল্টোদিকে ঘুরছে পৃথিবীর কেন্দ্র, ভয়ানক কিছু কি ঘটতে চলেছে? যা বলছে বিজ্ঞানীরা

উল্টোদিকে ঘুরছে পৃথিবীর কেন্দ্র, ভয়ানক কিছু কি ঘটতে চলেছে? যা বলছে বিজ্ঞানীরা

পৃথিবীর পৃষ্ঠ থেকে আপনি যত নিচে যাবেন, ততই রহস্যময় তথ্য পাওয়া যাবে। তবে এই ভূগর্ভস্থ সম্পর্কে আমাদের জ্ঞানের পরিধি খুবই কম। এদের মধ্যে সবচেয়ে রহস্যময় বস্তু হল পৃথিবীর কেন্দ্র, যাকে বিজ্ঞানের ভাষায় কোর বলা হয়।

বিজ্ঞান বলছে, পৃথিবীর কেন্দ্র থাকা এই কোর নিজের মতো করে ঘুরছে। তবে, সম্প্রতি বিজ্ঞানীরা জানালেন, ধীর হয়ে গেছে পৃথিবীর কোর। ঘুরতে শুরু করেছে উল্টোদিকে!

বৈজ্ঞানিক জার্নাল নেচার অনুসারে, পৃথিবীর অভ্যন্তরভাগকে তিনটি ভাগে ভাগ করা যেতে পারে- ভূত্বক, ম্যান্টেল এবং কোর। পৃথিবীর অভ্যন্তরের এই অংশে সম্প্রতি একটি পরিবর্তন দেখা গেছে। গবেষকরা দেখতে পেয়েছেন যে কোরের ঘূর্ণন হ্রাস পেয়েছে। ক্রমে তা থেমেও যায়।

এখন কোরটি পৃথিবীর পৃষ্ঠের ঠিক বিপরীত দিকে ঘুরছে।

এই কোর পৃথিবীর উষ্ণতম অংশ। সূর্যের উপরিভাগের সঙ্গে এর তুলনা করা হয়ে থাকে। এতে রয়েছে নিকেল এবং আয়রন। এটি আমাদের পায়ের নীচে ৫ হাজার কিলোমিটার দূরে অবস্থিত। এখন জানা যাচ্ছে এই কোরটি উল্টো দিকে ঘুরতে শুরু করেছে।

এর ফলে কী হতে পারে?

বিজ্ঞানীরা বলছেন, ভয়ের কিছু নেই। এই কেন্দ্রের ঘূর্ণন পৃথিবীর পৃষ্ঠের উপর কোন প্রভাব ফেলবে না। তবে পুরো বিষয়টি তারা নজরে রাখবেন বলেও জানিয়েছেন। আপাতত চিন্তার কিছু নেই বলেই মনে করা হচ্ছে। তবে এই গতি ব্যাহত হলে কোথাও কোথাও ভূমিকম্প হতে পারে।

মিডিয়া বিবিসি সায়েন্স ফোকাস বলছে, এর আগে ২০১০ সালে পৃথিবীর কেন্দ্রের ঘূর্ণন গতি হঠাৎ করে কমে যায়। এটা বিশ্বাস করা হয় যে পৃথিবীর কেন্দ্রের এমন আচরণ নতুন নয়। ৩৫ থেকে ৭০ বছরের মধ্যে, এই ঘূর্ণনের দিক পরিবর্তন হয়। এবারও তাই হচ্ছে।

এই গবেষণায় যুক্ত ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া-এর গবেষক জন ভিডাল বিবিসি সায়েন্স ফোকাসকে বলেন, ১৯৯০ সালের পর থেকেই আমরা জেনে আসছি এই কোরের গতিতে পরিবর্তন আসছে। আর তা নিয়ে বিস্তর গবেষণাও হয়েছে। এবার জানা গেল সত্যটা।

About Nasimul Islam

Check Also

পাঁচ দিনের জন্য ইন্টারনেট সেবা বন্ধ ঘোষণা

মণিপুরে মেইতে সম্প্রদায় ও কুকি-জো উপজাতিদের মধ্যে চলমান সহিংসতার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাঁচ দিনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *