Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সর্বোচ্চ শাস্তিতে দন্ডিত করা হলো বিএনপির সাবেক সংসদ সদস্যকে

সর্বোচ্চ শাস্তিতে দন্ডিত করা হলো বিএনপির সাবেক সংসদ সদস্যকে

বগুড়া-৩ আসন হতে নির্বাচনে অংশ নিয়ে নির্বাচিত হয়েছিলেন বিএনপি নেতা আব্দুল মমিন তালুকদার ওরফে খোকা, তিনি এখন একজন সাবেক এমপি। এই সাবেক সাংসদকে মৃত্যুদন্ড প্রদানের জন্য রায় দিয়েছে আন্তর্জাতিক অপরা’ধ ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরা’ধে অভিযুক্ত হওয়ার পর তাকে মৃ’/ত্যুদ’ণ্ড দেওয়া হয়।

আজ (বুধবার) অর্থাৎ ২৪ নভেম্বর মো. শাহিনুর ইসলাম যিনি চেয়ারম্যান বিচারপতি হিসেবে রয়েছেন তার নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট ট্রাইব্যুনাল এ রায় প্রদান করেন। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সাইমন ও রেজিয়া সুলতানা চমন। আসামির পক্ষে ছিলেন রাষ্ট্রপক্ষে নিযুক্ত আইনজীবী আবুল হোসেন।

আবদুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরু’দ্ধে একাত্তরে মুক্তিযু’দ্ধকালে মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে হ’/’ত্যা ও গ’ণহ’/ত্যা এবং ১৯টি বাড়ি লু’/ট করে অ’গ্নি/সংযোগের অভিযোগ আনা হয়। ২০১৬ সালের ১৮ জানুয়ারি তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। পরের বছর ১৮ মে তার বিরুদ্ধে পরোয়া’না জারি করা হয়। ২০১৮ সালের ৩ মে এই আ’/সা’মির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়।

২০১৯ সালের ১১ এপ্রিল মোমিন তালুকদারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। একই সালের ২৩ মে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। মোট ১৫ জন সাক্ষী এ মামলায় সাক্ষ্য দেন।

স্বাধীনতার পর আবদুল মমিন তালুকদার ১৯৭৮ সালে বিএনপিতে যোগ দেন। পরবর্তীতে তিনি আদমদীঘি উপজেলা বিএনপির সভাপতি হিসেবে পদ লাভ করেন। বিগত চারদলীয় জোট যে সময় বাংলাদেশে ক্ষমতায় ছিল সেই সময় পরিবেশ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতিও পদও পেয়েছিলেন। মোমিন তালুকদার ২০০১ ও ২০০৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি হতে দুই- দু’বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। বর্তমানে সময়েও তিনি রয়েছেন বগুড়া জেলা বিএনপির সহ-সভাপতি ও রাজশাহী বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক হিসেবে।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

One comment

  1. ১৯ টি হত্যা করেও এতদিন কিভাবে পুশে রাখা হল এই জল্লাদকে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *