Thursday , September 19 2024
Breaking News
Home / Exclusive / ছয় বান্ধবী একসঙ্গে বিসিএস ক্যাডার! বেরিয়ে এল ভাইরাল ছবির আসল গল্প

ছয় বান্ধবী একসঙ্গে বিসিএস ক্যাডার! বেরিয়ে এল ভাইরাল ছবির আসল গল্প

ছয় বান্ধবী একসঙ্গে বিসিএস ক্যাডার। একজন এডিসি, একজন আইসিটি অফিসার, একজন ইউএনও, দুইজন এসি ল্যান্ডস, একজন সিনিয়র সহকারী কমিশনার—যারা সবাই তাদের কর্মজীবনে সফল এবং সবাই একই জেলায় পোস্ট করেছেন’—বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছয় নারীর কিছু গ্রুপ ফটো সম্প্রতি ভাইরাল হয়েছে।

বিসিএস প্রিলিমিনারি প্রিপারেশন (বিসিএস প্রিলিমিনারি প্রিপারেশন) নামের একটি ফেসবুক গ্রুপ ১৬ ফেব্রুয়ারি সকাল ৮টা ৫৭ মিনিটে ছবিসহ এমন একটি পোস্ট দেয়। সন্ধ্যা 6:30 টা পর্যন্ত পোস্টটি 5,500 প্রতিক্রিয়া পেয়েছে। রবিবার (১৮ ফেব্রুয়ারি)। প্রায় সাড়ে তিন শতাধিক মন্তব্য পড়া হয়েছে। অনেক ফেসবুক ব্যবহারকারী কমেন্ট বক্সে লিখেছেন, ছবি ও গল্প দেখে অনুপ্রাণিত হয়েছেন।

একই গল্প এবং চিত্র সহ একটি 8 সেকেন্ডের ভিডিও একদিন আগে ফেসবুক শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক-এ শেয়ার করা হয়েছিল। আজ সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে ২ লাখ ৩১ হাজার বার।

ভাইরাল ছবি ও গল্পের পেছনের সত্য
সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবির গল্পের সত্যতা যাচাই করতে গিয়ে দেখা যায় ভাইরাল পোস্টগুলো ছবিগুলোর কৃতিত্ব দিয়েছে ‘চিত্রকথা-চিত্রের কথা’ নামের একটি পেজ। পরবর্তীতে একটি কীওয়ার্ড অনুসন্ধানে এই নামে 41,000 অনুসারী সহ একটি পৃষ্ঠা পাওয়া গেছে। পৃষ্ঠা ফটোগ্রাফি এবং সিনেমাটোগ্রাফি সম্পর্কিত। এটি শরীয়তপুর সদর থেকে পরিচালিত হয় বলে উল্লেখ করা হয়।

ভাইরাল ছবি পেজে পাওয়া যায়নি. তবে গতকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা ০৬ মিনিটে পেজ থেকে একটি পোস্ট করা হয়। পোস্টটি আফ্রিদি নামে একটি অ্যাকাউন্ট থেকে। পোস্টটিতে লেখা হয়েছে, ‘যারা আমার পোস্ট কপি করছেন, আমি আপনাদের দুই হাত ধরে রাখছি, দয়া করে এমন করবেন না, যদি করেন তবে মুছে দিন। ছবিগুলো গত বছরের ফাল্গুনে তোলা, ছবি তোলার জন্য তারা আমাকে ভালো টাকা দিয়েছিল, কিন্তু পোস্ট করার আগে অনুমতি না নেওয়ায় এখন হুমকির মুখে আছি।’

পোস্টে আরও লেখা আছে, ‘পোস্টটি সারা বাংলাদেশে ভাইরাল হয়ে যাবে, এটা ভাবিনি, গতকাল রাতে ডিলিট করে দিয়েছি, তারপরও অনেকে পোস্ট করছেন। আপনি জনপ্রিয় বা ধনী, প্রতিক্রিয়া পেতে অর্থ প্রদান করা হতে পারে. কিন্তু এটা আমার ক্ষতি করছে…আপনি আমাকে চিনবেন না, আপনি জানেন না, আমি সম্পূর্ণ অপরিচিত, আপনি কি জেনেশুনে আমার ক্ষতি করবেন? জানি না; কারণ আপনি একজন মানবিক এবং ভালো মানুষ। সুতরাং, এটি মুছে দিন.

এই পোস্ট থেকে, অনুমান করা যায় যে ছয় মহিলার ভাইরাল ছবি এই পেজ থেকে প্রথমে পোস্ট করা হয়েছিল এবং ভাইরাল হওয়ার পরে সেগুলি মুছে ফেলা হয়েছিল।

আজকের সংবাদপত্রের ফ্যাক্টচেক বিভাগ এই পর্যায়ে চলচ্চিত্রের নারীদের পরিচয় তদন্ত করে। এ জন্য ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টগুলোর কমেন্ট বক্স চেক করলে ছবিতে অন্তত দুই নারীর পরিচয় পাওয়া যাবে। তাদের একজন হলেন শরীয়তপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শামসুন নাহার এবং আরেকজন নরসিংদী জেলার মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসিবা খান।

সংশ্লিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, শামসুন নাহার একজন বিসিএস ৩১ ব্যাচের কর্মকর্তা। তিনি 5ই ডিসেম্বর 2022 তারিখে বর্তমান কাজে যোগদান করেন। হাসিবা খান একজন বিসিএস 34 ব্যাচের কর্মকর্তা। তিনি 13ই ডিসেম্বর 2023 তারিখে বর্তমান কর্মস্থলে যোগদান করেন।

অর্থাৎ ছবির নারীদের মধ্যে অন্তত দুজন বর্তমানে বিভিন্ন জেলায় কর্মরত এবং তাদের বিসিএস ব্যাচও ভিন্ন।

ভাইরাল ঘটনার সত্যতা জানতে তাদের দুজনের সঙ্গে যোগাযোগ করে আজকের সংবাদপত্রের সত্যতা যাচাই বিভাগ।

ছয় বান্ধবীকে বিসিএস ক্যাডার ভুয়া দাবি করে টিকটকে ছড়িয়ে পড়া গল্প। ছবি: টিকটক সহ ছয় বান্ধবী বিসিএস ক্যাডারকে ভুয়া দাবি করে টিকটকে প্রচারিত গল্প। ছবি: টিকটক শরীয়তপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শামসুন নাহার বলেন, ছবি ভাইরাল করা তথ্য আসলে তা নয়। আমরা সিনিয়র, জুনিয়র প্রতিবারই যোগ দিয়েছি। ফটোগ্রাফার এত কিছু জানেন না, হয়তো লিখতে ভুলে যাচ্ছেন।’

নরসিংদী জেলার মনোহরদীর ইউএনও হাসিবা খান আজকের পত্রিকার ফ্যাক্ট চেক বিভাগে বলেন, আগে আমি শরীয়তপুরের ডামুড্যা উপজেলায় ছিলাম তখন এসি ল্যান্ড, ইউএনও, ডিসি অফিসের সহকারী কমিশনারসহ কয়েকজন সহকর্মী কিছু ছবি তুলে নিয়ে যায়। শরীয়তপুর সার্কিট হাউসে ফুলের বাগানে স্মৃতি।

হাসিবা খান বলেন, ‘যে ছেলেটি আমাদের ছবি তুলেছে, আমাদের অনুমতি ছাড়াই সে যেমন করে লিখেছে, ছবিতে আমরা ছয়জন বান্ধবী, ইত্যাদি বিষয়টা এমন নয়। পরে আমি ছেলেটিকে ছবিগুলো মুছে দিতে বলেছি এবং সে করেছে। আসলে এটা ভুয়া খবর। আমরা বন্ধু নই, সহকর্মী। ছবিগুলো আমাদের ব্যক্তিগত ছবি হিসেবে তোলা হয়েছে।

মনোহরদীর ইউএনও হাসিবা খান জানান, ভাইরাল গ্রুপ ছবি তোলার সময় ওই ছয় নারীর সবাই শরীয়তপুর জেলার বিভিন্ন পদে কর্মরত ছিলেন। তাদের অনেককে পরে বিভিন্ন জেলায় বদলি করা হয়। তাদের বিসিএস ব্যাচও আলাদা।

সোশ্যাল মিডিয়ায় কোনো ছবি, ভিডিও বা তথ্য ছড়িয়ে পড়লে, প্রি

About Zahid Hasan

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *