Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দেশ নিয়ে সুখবর দিলেন অর্থমন্ত্রী

দেশ নিয়ে সুখবর দিলেন অর্থমন্ত্রী

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট থাকলেও বাংলাদেশ তা কাটিয়ে উঠছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে তার কার্যালয়ে ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (ইফাদ) আবাসিক প্রতিনিধি আর্নাড হেমলিয়ার্সের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রসঙ্গে তিনি বলেন, ”বাংলাদেশে (রিজার্ভ) সংকট আছে; কিন্তু আমরা তা কাটিয়ে উঠছি। ধীরে ধীরে আমরা উন্নতি করছি। একই সঙ্গে বাংলাদেশ (রিজার্ভ) এখন ঊর্ধ্বমুখী। বাংলাদেশ যে সম্ভাবনার দেশ, আমরা সেই ট্র্যাকেই ফিরে এসেছি।”

বৈঠকে আলোচনার বিষয় প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের প্রকল্প কার্যক্রম চলমান রয়েছে। সেখানে তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছেন, আলোচনা হচ্ছে।

বৈঠকে সুনির্দিষ্ট কোনো বিষয়ে আলোকপাত করার কথা বলা হয়েছে কি না সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন কিছু নেই। কিন্তু তারা ধীরে ধীরে উন্নয়নের কাজ করে। প্রতি বছর তারা আমাদের সাথে আলোচনা করে। এ বছর তারা উদ্ভাবন নিয়ে বাংলাদেশসহ সবার সঙ্গে আলোচনা করেছেন।

আইএফএডি বলেছে, তারা আরও সহযোগিতা চায়। সেদিক থেকে বাংলাদেশের প্রত্যাশা কী, এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘সবাই তাদের আইডিয়ার কথা বলে। বাংলাদেশে এখন অনেক ধরনের সমস্যা আছে। এর মধ্যে মার্কেটিং একটি। কৃষকের কাছ থেকে পণ্য ঢাকায় আসতে আসতে তা মধ্যস্বত্বভোগীদের হাতে চলে যায়, যা একটি বড় সমস্যা।

‘আমরা চিন্তভাবনা করছি কীভাবে এটিকে পরিবর্তন করা যায়। আইএফএডি এখানে সব সময় আমাদের সাহায্য করে। শুধু তারা একা নয়, আমাদের অনেক ডেভেলপমেন্ট পার্টনার আছে, যেমন: জাপান, এশীয় উন্নয়ন ব্যাংক; তারাও বিভিন্ন আইডিয়া নিয়ে আসে। তারপর মিলেমিশে আমরা একটি পথ বের করে কাজ শুরু করি।’

তিনি বলেন, “আমরা কোনো নিদিষ্ট দেশের ওপর নির্ভরশীল না। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি। তাদের আইডিয়া গ্রহণ করি এবং তা বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার আমাদের সহায়তা করে।”

এর আগে সকালে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ফ্রান্সের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকে আলোচনা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘দেখা যাক, বাংলাদেশ এখন ভালো করছে। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি, তা কিন্তু নয়। কিন্তু বিষয়টি তো চলছে।’

এডিবি নতুন কোনো প্রতিশ্রুতি দিয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই তারা বাংলাদেশকে সহায়তা করছে। এটা চলতে থাকবে. তাছাড়া একটা প্রশ্ন অনেকেই বলে যে বাংলাদেশ দেউলিয়া হয়ে গেছে? না, বাংলাদেশ দেউলিয়া কোথায় হয়েছে? এত বড় দেশ দেউলিয়া হতে পারে না। আমাদের রিজার্ভের উন্নতি হচ্ছে।

দেশের সংকটের অবসান সম্পর্কে তিনি বলেন, সংকট চলমান, এটা ঠিক আছে। তবে, সংকট আছে; কিন্তু আমরা ওভারকাম করছি। ধীরে ধীরে আমরা উন্নতি করছি।’

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *