Thursday , September 19 2024
Breaking News
Home / International / হজ নিয়ে প্রবাসী ও নিজ দেশের নাগরিকদের জন্য সুখবর দিল সৌদি আরব

হজ নিয়ে প্রবাসী ও নিজ দেশের নাগরিকদের জন্য সুখবর দিল সৌদি আরব

সৌদি আরব প্রবাসী ও নিজ দেশের নাগরিকদের হজ নিবন্ধন কার্যক্রম শুরু করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় অভ্যন্তরীণ অভ্যন্তরীণ হাজি, নাগরিক এবং প্রবাসীদের জন্য ইলেকট্রনিক পদ্ধতি ব্যবহার করছে।

রোববার (১১ ফেব্রুয়ারি) থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়, হজ ও ওমরাহ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইট ও নুসুক অ্যাপের মাধ্যমে হজ নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত করেছে। এর মাধ্যমে খুব সহজেই হজ নিবন্ধন করা যায়। এ ছাড়া এবার অভ্যন্তরীণ হাজি— নিজ নাগরিক ও প্রবাসীদের জন্য হজের খরচ কমানো হয়েছে।

এবার দেশি হাজিদের জন্য চারটি প্যাকেজ থাকবে। যার মধ্যে একটি হল ‘কম খরচের’ প্যাকেজ। এবার এই প্যাকেজের দাম কমিয়ে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল করা হয়েছে। যা বাংলাদেশের টাকায় ৯২ হাজার টাকা।

এছাড়া পবিত্র স্থানগুলোতে আল মাসায়া ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে কমিয়ে ৩০০ রিয়াল করা হয়েছে বলেও জানা গেছে। তবে হজ ও ওমরাহ মন্ত্রণালয় এখনো এ বিষয়টি নিশ্চিত করেনি।

২০১০ সালে, হাজিদের পরিবহনের জন্য আল মাসারা ট্রেন পরিষেবা চালু করা হয়েছিল। মিনা, আরাফাত ও মুজদালিফার ৯টি স্টেশনের মধ্যে এই সার্ভিসের ট্রেন চলাচল করবে। পবিত্র নগরী মক্কা শাটল ট্রেন সার্ভিসের মাধ্যমে সৌদি আরবের অন্যান্য অঞ্চলকে সংযুক্ত করা হয়েছে। এই রুটের শেষ স্টেশন মিনার জামারাত ব্রিজের কাছে অবস্থিত।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *