Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সংসদে যে দাবি তুললেন চিত্রনায়ক ফেরদৌস

সংসদে যে দাবি তুললেন চিত্রনায়ক ফেরদৌস

‘ওয়ান টাইম’ প্লাস্টিকের ব্যবহার বন্ধে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর নেওয়া পদক্ষেপ দৃশ্যমান নয় বলে মন্তব্য করেছেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য অভিনেতা ফেরদৌস আহমেদ। অবিলম্বে এ ধরনের প্লাস্টিক পণ্য বন্ধের দাবি জানান তিনি।

রোববার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ৭১ নম্বর বিধির জরুরি জন-গুরুত্বসম্পন্ন নোটিশে তিনি এ দাবি করেন।

ফেরদৌস আহমেদ বলেন, প্লাস্টিক পণ্যের ওপর আমরা অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়ছি। বিভিন্ন অনুষ্ঠানে প্লাস্টিক একবার ব্যবহার করার পর আমরা তা ফেলে দিই। এসব ফেলে দেওয়া প্লাস্টিক পণ্য বছরের পর বছর মাটির নিচে থাকলেও পচে না। বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বের মাথাব্যথার কারণ এক সময়ের প্লাস্টিক। কারণ এগুলো পরিবেশের মারাত্মক ক্ষতি করে। তাই এ ধরনের পণ্য বন্ধ করা না গেলে পরিবেশ রক্ষা করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

পরে ফেরদৌসকে ধন্যবাদ জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, সারাদেশে প্রতিদিন ৩০ হাজার টন কঠিন বর্জ্য তৈরি হচ্ছে। ঢাকা শহরে প্রায় ৭ হাজার টন। এর ১০ শতাংশ এককালীন প্লাস্টিক। আমরা আগামী দুই বছরের মধ্যে এটি ৯০ শতাংশ কমাতে চাই। আমরা এর উৎপাদন ও বিতরণ বন্ধ করতে চাই। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর যে ১০০ দিনের কর্মপরিকল্পনা ঘোষণা করেছি তাতে দূষণের বিষয়টি তুলে ধরছি। আমরা এই পণ্যগুলির সাথে জড়িতদের জবাবদিহি করতে চাই।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *