Friday , September 20 2024
Breaking News
Home / International / ইমরানকে ক্ষমতাচ্যুত করার ‘নাটের গুরু’ জাহাঙ্গীর খানের ‘করুণ পরিণতি’

ইমরানকে ক্ষমতাচ্যুত করার ‘নাটের গুরু’ জাহাঙ্গীর খানের ‘করুণ পরিণতি’

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পেছনে ‘বাদাম মাস্টার’ জাহাঙ্গীর খান তারিন তার এক সময়ের বিশ্বস্ত বন্ধু। এবারের নির্বাচনে তার বিপর্যয় ঘটেছে। জানা গেছে, দুটি আসনেই ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর খান তারিন বিপুলের কাছে হেরে যান। পাকিস্তান অবজারভারসহ দেশের একাধিক গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

পাকিস্তানের পার্লামেন্টে ২০২২ সালের ১০ এপ্রিল অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে বিদায় নেন ইমরান খান। সেই সময় জাতীয় পরিষদের ৩৪২ জন সদস্যের মধ্যে ১৭৪ জন সদস্য তার প্রতি অনাস্থা প্রকাশ করে ভোট দিয়েছিলেন। পাকিস্তানের বিশ্বকাপজয়ী এই অধিনায়ককে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করার পেছনের ‘নাটের গুরু’ ছিলেন এক সময়ের বিশ্বস্ত সঙ্গী জাহাঙ্গীর খান তারিন।

ইমরান খান প্রধানমন্ত্রী হওয়ার পর তারিনের সঙ্গে দূরত্ব তৈরি হয়। এক সময় জাহাঙ্গীর তারিন দলের ভেতরে অনুসারীদের নিয়ে আলাদা গ্রুপ গঠন করে তাদের মাধ্যমে ইমরানকে ক্ষমতাচ্যুত করেন। এবার তারিনের নির্বাচনী লড়াইয়ের ‘মর্মান্তিক পরিণতি’ হয়েছে।
নির্বাচনী ফলাফলের বিশ্লেষণে দেখা গেছে, সাদিক খান বেলুচ লোধরানের এনএ-১৫৫ আসনে ১ লাখ ১৭ হাজার ৬৭১ ভোট পেয়ে ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টির (আইপিপি) চেয়ারম্যান জাহাঙ্গীর তারিনকে পরাজিত করেছেন। একইভাবে মুলতানের এনএ-১৪৯ আসনে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী মালিক আমির ডোগার ১ লাখ ৪৩ হাজার ৬১৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন। এ আসনে জাহাঙ্গীর তারিন ৫০ হাজার ১৬৬ ভোট পেয়ে পরাজিত হন। দুটি আসনেই জাহাঙ্গীর তারিনের পরাজয়কে দলের জন্য তাৎপর্যপূর্ণ ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *