Friday , September 20 2024
Breaking News
Home / International / ইমরানপন্থিরা সংখ্যাগরিষ্ঠতা পেলে কে হবেন প্রধানমন্ত্রী?

ইমরানপন্থিরা সংখ্যাগরিষ্ঠতা পেলে কে হবেন প্রধানমন্ত্রী?

পাকিস্তানের জাতীয় পরিষদে এককভাবে সরকার গঠন করতে চাইলে অন্তত ১৩৪ আসনে জয়লাভ করতে হবে। তবে ইমরান খানের তেহরিক-ই-পাকিস্তান (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা, নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) এবং বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এখনো সেই লক্ষ্য অর্জন করতে পারেনি।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, দেশটির জাতীয় পরিষদের মোট ২৬৫টি আসনের মধ্যে ২১০টি আসনের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৮৯টি আসনে জয়ী হয়েছে।

অন্যদিকে, নওয়াজ শরিফের পিএমএল-এন ৬০টি আসন এবং পিপিপি ৪৭টি আসনে জয়ী হয়েছে।

অর্থাৎ কোনো দলই সরকার গঠনে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তাই সরকার গঠনে দলগুলোকে জোট গঠন করতে হবে।
যদিও পিটিআই নেতা গহর আগেই বলে দিয়েছেন, দল কারও সঙ্গে জোট করতে চায় না।

এদিকে সরকার গঠনে স্বতন্ত্র প্রার্থীদের দলে আনার চেষ্টা করছেন নওয়াজ শরিফ। তিনি স্বতন্ত্র প্রার্থীদের পিএমএল-এন-এ যোগ দেওয়ার আহ্বান জানান। নির্বাচনে জয়ী হওয়ায় স্বতন্ত্র প্রার্থীদের অভিনন্দনও জানান তিনি।

আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, সংসদের স্বাধীন সদস্যরা কোনো দলের সঙ্গে যুক্ত না হলেও সরকার গঠন করতে পারেন। তবে এর জন্য তাদের অন্তত ১৩৪টি আসন দখল করতে হবে।

নিয়ম অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা অন্য কোনো দলের সঙ্গে জোট করতে চাইলে তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনকে জানাতে হবে। সেক্ষেত্রে ইমরান সমর্থকরা নওয়াজের দলে যোগ দিলে প্রধানমন্ত্রী হতে পারেন নওয়াজ শরিফ।

ন্যাশনাল অ্যাসেম্বলিতে স্বতন্ত্রদের একটি বড় অসুবিধা হল তারা সংরক্ষিত আসন থেকে বঞ্চিত হবে। পাকিস্তানের সংরক্ষিত আসন মোট ৭০টি। এর মধ্যে ৬০টি আসন মহিলাদের জন্য এবং ১০টি আসন সংখ্যালঘুদের জন্য। এসব আসন সাধারণত দলীয় আসনের ভিত্তিতে বণ্টন করা হয়। যেহেতু স্বতন্ত্ররা কোনো দলের অন্তর্ভুক্ত নয়, তারা কোনো সংরক্ষিত আসন পাবে না।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *