Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার নির্বাচন নিয়ে মুখ খুললেন পাকিস্তানের সেনাপ্রধান

এবার নির্বাচন নিয়ে মুখ খুললেন পাকিস্তানের সেনাপ্রধান

গত বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তবে শুক্রবার পর্যন্ত বেসরকারী ফলাফল স্পষ্ট হয়নি। নানা নাটকীয়তার মধ্যে নির্বাচনী ফলাফলে এগিয়ে রয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তারা মূলত ইমরান খানের দল পিটিআই-এর নেতা। পাকিস্তানের নির্বাচন দেখছে গোটা বিশ্ব। এ নিয়ে মুখ খুললেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির।

পাকিস্তানে রাজনীতি ও সরকার সামরিক বাহিনীর হাতে বলে মনে করা হয়। নির্বাচনের আগে বিশ্লেষকরা বলেছেন, নওয়াজ শরীফকে ক্ষমতায় বসাতে সেনাবাহিনী সব ব্যবস্থা করেছে। কিন্তু নির্বাচনে ভোটাররা হতবাক।

কে সরকার গঠন করবে তা এখনও স্পষ্ট নয়। এমন পরিস্থিতিতে বিবৃতি দিয়েছেন জেনারেল অসীম মুনির। তিনি বলেন, পাকিস্তানের উচিত নির্বাচন-পরবর্তী ‘নৈরাজ্য ও মেরুকরণ’ থেকে সরে আসা। আল আরাবিয়ার খবর

শনিবার এক সামরিক বিবৃতিতে অসীম মুনির বলেছেন যে সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফলাফলের সাথে পাকিস্তানকে নৈরাজ্য ও মেরুকরণের রাজনীতি ছাড়াই এগিয়ে যেতে হবে।

অসীম মুনির বলেন, নৈরাজ্য ও মেরুকরণের রাজনীতি থেকে এগিয়ে যাওয়ার জন্য জাতির অবিচল হাত এবং একটি নিরাময় স্পর্শ প্রয়োজন।

জানা যায়, পাকিস্তানের জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোট হয়। 70টি আসন সংরক্ষিত। এই আসনগুলির মধ্যে 60টি মহিলাদের জন্য এবং 10টি সংখ্যালঘুদের জন্য। ২৬৬টি আসনের একটিতে স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যা করায় নির্বাচন স্থগিত করা হয়েছে। 265টি আসনে ভোটগ্রহণ হয়েছে।

দেশটির পার্লামেন্টে কারা বসবেন তা এখনো স্পষ্ট নয়। ইমরান খানের দল সরকার গঠন করতে চাইলে কারও সঙ্গে জোট গড়তে হবে। এটি কীভাবে কার্যকর হবে এবং শেষ পর্যন্ত কে ক্ষমতা পাবে তা দেখার বাকি রয়েছে।

সমর্থকদের উদ্দেশ্যে একটি এআই-উত্পন্ন বার্তায়, ইমরান খান বলেছেন যে বৃহস্পতিবারের নির্বাচনে পিটিআই সমর্থকদের বিপুল জনসমর্থন দেখে সবাই হতবাক। নওয়াজ শরিফ ‘ছোট লোক’। কোনো পাকিস্তানি তাকে মেনে নেবে না।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *