Thursday , September 19 2024
Breaking News
Home / opinion / ড. ইউনুস এই অবস্থায় মারা যান কেউ আমেরিকার নাম নিতে সাহস পাবেন না: রনি

ড. ইউনুস এই অবস্থায় মারা যান কেউ আমেরিকার নাম নিতে সাহস পাবেন না: রনি

সম্প্রতি ড. ইউনুসের বিচারিক হয়রানি নিয়ে ব্যাপক সরব যুক্তরাষ্ট্রসহ বিশ্বের জনপ্রিয় ব্যক্তিরা।শুধু তারা নয় সুশিল সমাজসহ দেশের বিভিন্ন মহল তার বিষয়ে নিয়ে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে।কিন্তু সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে এ ব্যাপারে সরকারের কোনো ধরনের হাত নেই।কিন্তু ড. ইউনুস এ বিষয়ে সরকারের সম্পৃক্ততা দাবি করছেন।বিষয় নিয়ে সামাজিক মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন বিশিষ্ট রাজনীতিবিদ গোলাম মাওলা রনি হুবহু পাঠকদের জন্য নিচে দেওয়া হলো।

ডঃ ইউনুসের এই হাসিমাখা মুখখানি দেখলে কেন জানি আমার খুব কান্না পায় ! তাঁর সঙ্গে আমেরিকার কি সম্পর্ক অথবা প্রধানমন্ত্রীর কেন তাঁর উপর বিরূপ তা নিয়ে আমার মাথায় কোন চিন্তা আসেনি । বরং তাঁর নাম শুনলেই মনে পড়ে যায় ১৯৮১ সালের কথা যখন তিনি গ্রামীণ ব্যাংকের একটি শাখা দেখতে আমাদের অজো পাড়াগায়ে গিয়েছিলেন এবং সেইদিনও তিনি এভাবেই হেসেছিলেন ।

আমাদের গ্রামটি এতোটা অনুন্নত এবং সেকেলে ছিল যে ওখানে ডঃ ইউনুসের আগে কোন চেয়ারম্যান, থানার দারোগা, ওসি-ডিসি, মন্ত্রী-এমপি যাননি । বড় জোড় মেম্বার সাহেবকে দেখেই আমরা তৃপ্ত হতাম । তো, সেখানে যখন ডঃ ইউনুস গেলেন তখন মনে হলো গ্রামবাসী যেন আকাশের চাঁদ পেয়ে গেছেন আর সেই চাঁদের অমলিন হাসি কেন তাঁর জীবন সায়াহ্ণে এসে মরন কান্নায় রূপ নিলো তা আমি বুঝতে পারি না !

শুনেছি তাঁর সঙ্গে পৃথিবীর তাবৎ রাজা বাদশাদের সম্পর্ক রয়েছে ! তাঁর পক্ষে ২৪২ জন বিশ্ব নেতা প্রধানমন্ত্রীর নিকট আবেদন করেছে ! তাঁর বিখ্যাত কন্যা মনিকাও প্রধানমন্ত্রীর নিকট আবেদন করেছেন । কিন্তু এতো কিছুর পরও তাঁর জন্য কোন সুসংবাদ নেই ।

হিলারি ক্লিনটন – বারাক ওবামা – জন কেরি থেকে শুরু করে পুরো আমেরিকা নামক রাষ্ট্রটি ডঃ ইউনুসের পক্ষে । তারপরও এই মহান বাঙ্গালীর অপমান-অপদস্থ বেড়েই চলেছে ! তাঁর শেষ পরিণতি কি হয় তা জানিনা ! তবে তিনি যদি এই অবস্থায় মারা যান বা জেলে যান তবে অনাগত দিনে বাংলাদেশের কেউ আর আমেরিকার নাম নিতে সাহস পাবেননা !

About Babu

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *