Thursday , September 19 2024
Breaking News
Home / National / আটক মেয়েকে ছাড়িয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন এমপির স্ত্রী

আটক মেয়েকে ছাড়িয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন এমপির স্ত্রী

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হওয়া ছাত্রীকে প্রভাবিত করেছেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্যের স্ত্রী।

এ ধরনের ঘটনা জনপ্রতিনিধি ও তাদের স্বজনদের ক্ষমতার অপব্যবহার। ফলে সংশ্লিষ্টদের জবাবদিহিতার আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন। রোববার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এটাকে বিচ্ছিন্ন ঘটনা বলে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। ক্ষমতা কাঠামোর সকল স্তরে ক্ষমতার অপব্যবহার স্বাভাবিক করার জন্য জনপ্রতিনিধি এবং তাদের বন্ধুরা যে চেষ্টা করছে তার এটি একটি উদাহরণ।

তিনি বলেন, আইন সবার জন্য সমান হওয়ার কথা থাকলেও এ ঘটনা প্রমাণ করে দেশের ক্ষমতাবানরা আইনকে থাম্বস আপ দিতে পারে। কারণ একই মামলায় গ্রেপ্তার হওয়া অন্য আসামিদের কারাগারে পাঠানো হয়েছে। এ ঘটনায় ধাপে ধাপে ক্ষমতার অপব্যবহার ও অবিচার করা হয়েছে।

ইফতেখারুজ্জামান আরো বলেন, নিয়োগ পরীক্ষায় জালিয়াতি প্রথম অপরাধ। তারপর এমপির স্ত্রী একদিকে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে যথাযথ প্রক্রিয়া লঙ্ঘন করে অভিযুক্ত মেয়েকে ছাড়িয়ে নিতে পরীক্ষায় কারচুপির অন্যায় সমর্থন দিচ্ছেন, প্রভাবের মাধ্যমে স্বাভাবিক আইনি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার সমান অপরাধী।

অন্যদিকে সংসদ সদস্যের স্ত্রীর হস্তক্ষেপে দায় স্বীকার এবং প্রতারণার অভিযোগে বিচারবহির্ভূতভাবে খালাস দেওয়ার সাথে জড়িতরাও একই মাত্রায় আইন লঙ্ঘন করেছে। তাই এ ঘটনার সঙ্গে জড়িত সবাইকে জবাবদিহিতার আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

জনপ্রতিনিধিদের ক্ষমতার অপব্যবহার ঠেকাতে ‘মেম্বারস অব পার্লামেন্ট কন্ডাক্ট অ্যাক্ট’ প্রণয়নের দাবি জানিয়ে সংসদের অভ্যন্তরে সংসদ সদস্যদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে পদ্ধতির বিধিমালায় সুস্পষ্ট বিধান রয়েছে বলে জানান টিআইবির নির্বাহী পরিচালক। তাদের আত্মীয়.

কিন্তু সংসদের বাইরে তাদের মধ্যপন্থী আচরণ নিশ্চিত করা এবং ক্ষমতার অপব্যবহার রোধে কোনো আইন নেই। 14 জানুয়ারী, 2010 তারিখে, নবম জাতীয় পরিষদের সংসদ সদস্য, সাবের হোসেন চৌধুরী, 15টি ধারা সম্বলিত একটি ব্যক্তিগত বিল সংসদে উত্থাপন করেন। সুশীল সমাজের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো সত্ত্বেও দুর্ভাগ্যক্রমে বিলটি পাসের কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *