Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ প্রশ্নে উল্টো সুর যুক্তরাষ্ট্রের

বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ প্রশ্নে উল্টো সুর যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব রয়েছে যুক্তরাষ্ট্রের। বৃহস্পতিবার রাতে ওয়াশিংটন ডিসিতে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। তিনি বলেন, নির্বাচন নিয়ে উদ্বেগের অর্থ এই নয় যে বাংলাদেশের সঙ্গে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের নেই।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্রের সর্বশেষ প্রেসনোট থেকে বোঝা যায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বিভিন্ন নিরাপত্তা ক্ষেত্রে কাজ করতে আগ্রহী। এসব ক্ষেত্রে স/ন্ত্রাস দ/মন, সীমান্ত নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা এবং আঞ্চলিক স্থিতিশীলতা অন্তর্ভুক্ত রয়েছে।

প্রধানমন্ত্রীকে স্বাগত না জানিয়ে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করা যুক্তরাষ্ট্রের পক্ষে কীভাবে সম্ভব?

জবাবে মিলার বলেন, “আমি বলতে চাই যে সারা বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সম্পর্ক রয়েছে।” আমরা বাংলাদেশের নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি, বাংলাদেশে নি/পীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। তবে এর মানে এই নয় যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের নেই। উদ্বেগের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সাথে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের। এবং আমরা বিশ্বাস করি যে মার্কিন যুক্তরাষ্ট্র সেইসব ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে সহযোগিতা করতে পারে যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে অভিন্ন স্বার্থ রয়েছে।

ব্রিফিংয়ে আরেকটি প্রশ্ন করা হয়, আপনি জানেন, মিয়ানমার এখন যু/দ্ধক্ষেত্র। ওপারে জান্তার সাথে যু/দ্ধ চলছে। এ কারণে মিয়ানমার থেকে আরও রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে পারে। হেলিকপ্টারসহ মিয়ানমারের সামরিক বাহিনীর সদস্যরাও অনুপ্রবেশ করতে পারে। সেখানকার পরিস্থিতি নিয়ে আপনার কোন মন্তব্য আছে?

জবাবে, মিলার বলেছিলেন যে তিনি পরে এই প্রশ্নের উত্তর দেবেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *