Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / সুদের হার নিয়ে বড় ধরনের দুঃসংবাদ দিল কেন্দ্রীয় ব্যাংক

সুদের হার নিয়ে বড় ধরনের দুঃসংবাদ দিল কেন্দ্রীয় ব্যাংক

আজ ফেব্রুয়ারির প্রথম দিন থেকে নতুন ঋণের সুদের হার বাড়াতে পারবে ব্যাংকগুলো। একই সঙ্গে বিতরণের ছয় মাস অতিক্রান্ত হওয়া ঋণের সুদের হারও বাড়তে পারে। জানুয়ারিতে সরকারি খাতের ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হার বেড়ে যাওয়ায় ব্যাংকগুলো এখন সুদের হার বাড়াতে পারে।

সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকের ঘোষিত নতুন নীতিমালা অনুযায়ী, ডিসেম্বরে ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হার ছিল ৮ দশমিক ১৪ শতাংশ। জানুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৬৮ শতাংশে। এক মাসের ব্যবধানে এর সুদের হার বেড়েছে ১০.৫৪ শতাংশ। এর ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আগের ঋণের সঙ্গে ওই হারে সুদের হার বাড়াতে পারবে। একই সঙ্গে নতুন যে ঋণ দেওয়া হবে তার সুদও সেই হারে বাড়তে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হারের সঙ্গে ৩ দশমিক ৭৫ শতাংশ যোগ করে নতুন ঋণের সুদের হার নির্ধারণ করতে হবে। বর্তমানে ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হার ৮.৬৮ শতাংশ। সে অনুযায়ী ঋণের সুদের হার দাঁড়িয়েছে ১২ দশমিক ৪৩ শতাংশ। রপ্তানি খাতের প্রি-শিপমেন্ট ঋণ, গ্রামীণ ও কৃষি ঋণের সুদের হার নির্ধারণে ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক ৭৫ শতাংশ যোগ করে নতুন ঋণের সুদের হার নির্ধারণ করতে হবে। সে অনুযায়ী এসব খাতে ঋণের সর্বোচ্চ সুদ হবে ১১ দশমিক ৪৩ শতাংশ।

ঋণের সুদের হার বৃদ্ধির কারণে ব্যাংকগুলো আমানতের সুদের হারও বাড়াতে পারে। কারণ আমানতের সুদের হারের কোনো ক্যাপ নেই। আগেরটি প্রত্যাহার করা হয়েছে। এর ফলে ব্যাংকগুলো ঋণের সুদ বাড়ার পাশাপাশি আমানতের সুদের হার বাড়াতে পারবে।

পূর্বে বিতরণ করা ঋণের মধ্যে যেসব ঋণের মেয়াদ ছয় মাস অতিক্রম করেছে সেসব ঋণের সুদ নতুন হারে বাড়ানো হতে পারে। তবে ছয় মাসের কম মেয়াদে ঋণের সুদ বাড়ানো যাবে না।

ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোও ঋণ ও আমানতের সুদ বাড়াতে পারে। এসব প্রতিষ্ঠান ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হারে ঋণ বা লিজের ক্ষেত্রে সর্বোচ্চ ৫.৭৫ শতাংশ যোগ করতে পারে। সে অনুযায়ী সর্বোচ্চ সুদের হার হবে ১৪ দশমিক ৪৩ শতাংশ। তারা আমানতের উপর সর্বোচ্চ ২ দশমিক ৭৫ শতাংশ যোগ করতে পারে। এ অনুযায়ী আমানতের সর্বোচ্চ সুদ হবে ১১ দশমিক ৪৩ শতাংশ।

এসব প্রতিষ্ঠান সেই হারে নতুন ঋণও বিতরণ করতে পারে। ছয় মাস অতিবাহিত ঋণের সুদ নতুন হারে বাড়ানো যেতে পারে।

আইএমএফের শর্ত অনুযায়ী সুদের হারের করিডোর তৈরি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সে অনুযায়ী ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদের হারের সঙ্গে নির্দিষ্ট পরিমাণ সুদ যোগ করে ঋণ বা আমানতের সুদের হার নির্ধারণ করতে হবে। এ কারণে প্রতি মাসে কেন্দ্রীয় ব্যাংক ট্রেজারি বিলের গড় সুদের হার ঘোষণা করে। এর আলোকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ ও আমানতের সুদের হার নির্ধারণ করছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *