Thursday , September 19 2024
Breaking News
Home / International / তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় ফেঁসে ১৪ বছরের কারাদণ্ড পেলেন ইমরান-বুশরা

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় ফেঁসে ১৪ বছরের কারাদণ্ড পেলেন ইমরান-বুশরা

বেআইনিভাবে রাষ্ট্রীয় উপহার বিক্রির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার ইসলামাবাদের একটি দুর্নীতিবিরোধী আদালত এই রায় দেয়।

রায়ে ইমরান ও বুশরাকে ১০ বছরের জন্য সরকারি অফিস থেকে নিষিদ্ধ করা হয়। এছাড়া দুজনকে ৭৮৭ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানা করা হয়েছে।

এই সাজার একদিন আগে রাষ্ট্রীয় গোপন নথি ফাঁস করার অভিযোগে আরেকটি মামলায় ইমরানকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। পাকিস্তানের জাতীয় নির্বাচনের এক সপ্তাহ আগে, পিটিআই নেতাকে দুটি মামলায় 24 বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। এই রায়ের ফলে ইমরান খান ও তার দলের ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে নিক্ষিপ্ত হয়েছে। বিশেষ করে পাকিস্তানের জাতীয় নির্বাচনে জয়লাভের পর ক্ষমতার রাজনীতিতে ফেরা দলটির পক্ষে কঠিন হয়ে পড়ে। শুধু তাই নয়, আগামী ১০ বছর কোনো সরকারি পদে থাকতে পারবেন না ইমরান খান।

আগস্টে, আরেকটি আদালত ইমরান খানকে 2018 থেকে 2022 সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালীন 140 মিলিয়ন রুপির বেশি মূল্যের রাষ্ট্রীয় মালিকানাধীন উপহার বিক্রি করার জন্য তিন বছরের কারাদণ্ড দেয়।

পরে সাজা স্থগিত করা হলেও অন্যান্য মামলায় ইমরান কারাগারে রয়েছেন। তিনি বলেন, তিনি বৈধভাবে জিনিসপত্র কিনেছেন।

সরকারি কর্মকর্তাদের অভিযোগ, ইমরানের সহযোগীরা দুবাইয়ে উপহার বিক্রি করেছে।

তোশাখানা দুর্নীতি মামলায় গত বছরের ৫ আগস্ট গ্রেফতার হন সাবেক ক্রিকেটার ইমরান খান। এরপর তোষাখানার বিষয়টি আলোচনায় আসে। বিষয়টি কী তা জানার আগ্রহ সবার।

বাংলাদেশের রাষ্ট্রপতির কার্যালয়ের ওয়েবসাইটে তোষাখানা সম্পর্কে বেশ কিছু তথ্য দেওয়া হয়েছে।

কথিত আছে, তোষাখানা মানে ভাণ্ডার যেখানে রাষ্ট্রের বিভিন্ন মূল্যবান উপহার রাখা হয়। এই উপহার সামগ্রীর মধ্যে রয়েছে দেশী বা বিদেশী স্যুভেনির, স্মারক মুদ্রা, বিভিন্ন ধরণের স্যুভেনির, বিশিষ্ট ব্যক্তিদের প্রতিকৃতি বা ছবি, শিল্পকর্ম, লোকশিল্প বা হস্তশিল্প।

তোশাখানা হল যেখানে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের রাষ্ট্র বা সরকার প্রধান বা বিখ্যাত ব্যক্তিদের দেওয়া উপহার প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

ইমরান খানকে তার প্রধানমন্ত্রী থাকাকালীন উপহার বিক্রি থেকে প্রাপ্ত অর্থ ঘোষণা না করার জন্য ইসলামাবাদের একটি আদালত তাকে সাজা দিয়েছে।

গত মাসের শুরুতে, ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি) সৌদি যুবরাজের কাছ থেকে একটি গহনা সেট রাখার জন্য ইমরান খান এবং বুশরা বিবির বিরুদ্ধে আদালতে একটি নতুন রেফারেন্স দাখিল করে।

ইসলামাবাদের একই আদালত চলতি মাসের শুরুতে এই রেফারেন্সে দুজনকেই অভিযুক্ত করেছিল। দুর্নীতিবিরোধী ওয়াচডগ রেফারেন্স অভিযোগ করেছে যে ইমরান এবং তার স্ত্রী প্রধানমন্ত্রী থাকাকালীন বিভিন্ন রাষ্ট্রপ্রধান এবং বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে মোট 108টি উপহার পেয়েছিলেন। যা তোষাখানায় সংরক্ষিত থাকার কথা।

আজ দেওয়া রায় অনুযায়ী, ইমরান ও বুশরাকে ৭৮৭ মিলিয়ন রুপি জরিমানা করা হয়েছে। শুনানির সময় ইমরান খানকে হাজির করা হলেও বুশরা বিবি আদালতে হাজির হননি।

বিচারক ইতিমধ্যেই প্রসিকিউশনের সাক্ষীদের জেরা করার অধিকার স্থগিত করেছেন এবং ইমরান ও তার স্ত্রীকে ফৌজদারি কার্যবিধির ধারা 342 (অভিযুক্তকে পরীক্ষা করার ক্ষমতা) এর অধীনে তাদের বক্তব্য রেকর্ড করতে বলেছেন।

বিচারক মোহাম্মদ বশির রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে শুনানি করেন যেখানে সাবেক প্রধানমন্ত্রী বন্দি রয়েছেন।

14 বছরের শাস্তির প্রতিক্রিয়ায়, ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলেছে যে গত দুই দিনে পাকিস্তানে বিদ্যমান প্রতিটি আইন সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। এই মামলা হাইকোর্টে বহাল থাকার কোনো ভিত্তি নেই। আইনের সম্পূর্ণ অবজ্ঞা ও উপহাস লজ্জাজনক।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *