Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে কড়া বার্তা দিল যুক্তরাষ্ট্র

৭ জানুয়ারির নির্বাচন নিয়ে কড়া বার্তা দিল যুক্তরাষ্ট্র

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার মন্তব্য করেছেন যে বাংলাদেশে ৭ জুনের নির্বাচন কোনোভাবেই অবাধ ও সুষ্ঠু হয়নি।

মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে একাধিক প্রশ্নের জবাবে এভাবেই যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্রিফিংয়ে, স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদক মুশফিকুল ফজল আনসারি জিজ্ঞাসা করেছিলেন, ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, কানাডার একটি তদন্তে জানা গেছে যে রাশিয়া এবং চীনের সাথে ভারত দেশটির নির্বাচনে হস্তক্ষেপ করেছে। শেখ হাসিনাকে ক্ষমতায় ফিরিয়ে আনতে বাংলাদেশের নির্বাচনে ভারতের হস্তক্ষেপের বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সম্প্রতি, বাংলাদেশের ক্ষমতাসীন পররাষ্ট্রমন্ত্রী জনসমক্ষে বলেছেন যে ভারত ২০১৪ এবং ২০১৮ সালের মতো এবারও তাদের নির্বাচনী বিজয়ে তাদের সাথে ছিল। সমালোচকরা বলছেন যে ভারতের প্রভাবের কারণে যুক্তরাষ্ট্র বাংলাদেশে গণতন্ত্রের প্রচারের নীতি থেকে সরে এসেছে। এ বিষয়ে আপনার মন্তব্য কি?

জবাবে মিলার বলেন, কানাডিয়ান তদন্ত সম্পর্কে আমার আসলে কিছু বলার নেই। কানাডা এ বিষয়ে তথ্য দিতে পারে। আমি বাংলাদেশের গণতন্ত্রের কথা বলব। আমি আগেও অনেকবার এই সমস্যা নিয়ে কথা বলেছি। বাংলাদেশে শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হোক। মার্কিন পররাষ্ট্রনীতিতে এগুলোকে প্রাধান্য দেয়। আমরা বাংলাদেশের জনগণের সমৃদ্ধির জন্য গণতান্ত্রিক নীতি বিকাশে সরকারের সাথে সম্পৃক্ততা অব্যাহত রাখব।

আরেকটি প্রশ্নে, এই প্রতিবেদক জানতে চান যে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশন বাংলাদেশের সকল রাজনৈতিক বন্দীদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে। ৭ জানুয়ারির কারচুপির নির্বাচনে বিজয় নিশ্চিত করতে বিএনপির শীর্ষ নেতাসহ বিরোধী দলের ২৫ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে ক্ষমতাসীন সরকার। গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য এই স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কী ব্যবস্থা নেবে? কারণ নির্বাচনের আগে আপনার ভিসা নিষিদ্ধ ঘোষণা করেছিলেন।

জবাবে মিলার বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে আমাদের মূল্যায়ন আপনি আগে শুনেছেন। এই নির্বাচনকে আমরা কোনোভাবেই অবাধ ও সুষ্ঠু মনে করি না। নির্বাচনের সময় বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তারের বিষয়েও আমরা উদ্বেগ প্রকাশ করেছি।

তিনি আরও বলেন, দুটি বিষয়ে কথা বলব। প্রথমত, আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই যে, যাদের গ্রেফতার করা হয়েছে তাদের জন্য একটি সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করতে। দ্বিতীয়ত, আমি সরকারকে নাগরিক অধিকার নিশ্চিত করতে এবং বিরোধী দলের সদস্য, গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধিদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ তৈরি করার আহ্বান জানাই। এসব বিষয় নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের সম্পৃক্ততা অব্যাহত থাকবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *