Friday , September 20 2024
Breaking News
Home / International / তবে কী নিষিদ্ধ হওয়ার পথে বৃহত্তম রাজনৈতিক দলটি

তবে কী নিষিদ্ধ হওয়ার পথে বৃহত্তম রাজনৈতিক দলটি

পাকিস্তানে নিষিদ্ধ হতে পারে ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। গত বছরের ৯ মে সারাদেশে যে সহিংসতা হয়েছে তাতে দলের নেতাকর্মীরা জড়িত থাকলে এবং সাইফার মামলায় ইমরান খান দোষী সাব্যস্ত হলে পিটিআই নিষিদ্ধ হতে পারে। এরই মধ্যে পিটিআই-বিরোধী শিবিরে এ নিয়ে কথা বলতে শুরু হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানের বর্তমান নির্বাচন কমিশন (ইসিপি), বেশ কয়েক বছর তদন্তের পর, সর্বসম্মতিক্রমে ঘোষণা করতে পারে যে, পিটিআই ২০০৩ সালের আগস্ট মাসে নিষিদ্ধ তহবিল গ্রহণ করেছিল। এমনটাই বলা হয়েছে রিপোর্টে। পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) সরকার পিটিআইকে নিষিদ্ধ করতে এই সুযোগ ব্যবহার করতে পারে। এরই মধ্যে ইমরান খানকে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির পার্লামেন্ট।

শাহবাজ শরিফের সরকারের একটি ঘনিষ্ঠ সূত্র দ্য নিউজকে গত শনিবার বলেছে, ইসিপির রায় পিডিএম সরকারের জন্য পাকিস্তানের সুপ্রিম কোর্টের সামনে পিটিআইকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য প্রশ্ন উত্থাপন করার একটি সুযোগ তৈরি করেছিল। কিন্তু তারা উপযুক্ত সময়ে এটি কাজে লাগানোর জন্য অপেক্ষায় ছিল।

বিগত সরকারের আইন ও বিচার মন্ত্রী এবং সিনেটে সংসদ নেতা সিনেটর আজম নাজির তারার বলেছেন, পিডিএম সরকার তখন খেলাপিদের হাত থেকে দেশকে বাঁচাতে লড়াই করছিল এবং বিষয়টি বিলম্বিত করার সিদ্ধান্ত নিয়েছিল।

তিনি দ্য নিউজকে বলেন, পিটিআই নির্বাচনী আইনের বেশ কয়েকটি ধারা লঙ্ঘন করেছে। পিটিআই-এর আইনি অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলার সুযোগ সরকারের জন্য এসেছে, যাতে সুপ্রিম কোর্ট তার সুবিধামত সিদ্ধান্ত নিতে পারে।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *