Friday , September 20 2024
Breaking News
Home / National / মন্ত্রী থাকাকালে স্ত্রী ও সন্তানদের নামে চারটি কোম্পানি,অনুমোদনহীন ২০ তলা ভবন লোটাস কামালের

মন্ত্রী থাকাকালে স্ত্রী ও সন্তানদের নামে চারটি কোম্পানি,অনুমোদনহীন ২০ তলা ভবন লোটাস কামালের

নকশা পরিবর্তন করে ২০ তলা ভবন নির্মাণ করেন সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এই ভবনের নকশা অনুমোদন না করলেও, গুলশান এভিনিউ সংলগ্ন গুলশান ১ সার্কেলে, ৫৯ ও ৬০ নম্বর প্লটে একটি বিশাল ভবন নির্মাণ করা হয়েছে। রাজু আবেদন করলে বিষয়টি একাধিকবার আলোচিত হয়। নকশা অনুমোদন। কিন্তু আইনি জটিলতার কারণে সংস্থাটি তা অনুমোদন করেনি। জানা গেছে, গুলশানের এই ভবনটি ২০২০ সালের আগে নির্মিত হয়েছিল। ১৪ তলা বিশিষ্ট ভবন নির্মাণের অনুমোদন দেয় রাজউক। পরে নকশা পরিবর্তন করে ২০ তলা ভবন নির্মাণ করা হয়। এ সময় রাজউক থেকে চিঠি দেওয়াসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়। এ সময় লোটাস কামাল প্রপার্টিজ কোনো আইনি বিবেচনা ছাড়াই ভবনে তালা বাড়িয়ে দেয়। আ হ ম মুস্তফা কামালের দুই কন্যা ২৯ ডিসেম্বর ২০২১ তারিখে নকশা পরিবর্তন করে ছয় তলা ভবনের অনুমোদন পেতে রাজুর কাছে আবেদন করেন। আবেদনে জরিমানা সহ ১৪ তলায় 6 তলা ঊর্ধ্বমুখী বাড়ানোর অনুমতি চাওয়া হয়েছিল। এরপর রাজউকের পাঁচ সদস্যের হাই লেভেল বিল্ডিং কনস্ট্রাকশন (বিসি) কমিটিতে বিষয়টি তোলা হয়। গত বছরের ৩ ফেব্রুয়ারি কমিটির বৈঠকে বলা হয়, বিদ্যমান প্লটে তিনটি বেসমেন্টসহ ১৪টি ফ্লোর অনুমোদন করা হয়েছে। তাই ঊর্ধ্বমুখী সম্প্রসারণের অনুমোদন পেতে রাজউকের ভূমি শাখার অনুমতি, ফায়ার সার্ভিস বিভাগের অনুমতি, প্রকৌশলী ও স্থপতির লে-আউট ডিজাইন, ব্যাপক অনুমোদন নিতে হয়। রাজউকের প্রকল্প এবং ঊর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য কাঠামোগত উপযুক্ততা সম্পর্কিত স্থাপত্য প্রকৌশল বিভাগের সার্টিফিকেট।

এছাড়াও, ২০১৯ সালে, রাজউক, নকশা ত্রুটি এবং ত্রুটির জন্য ভবন পরিদর্শন করেছে। ওই সময় কোম্পানিটি আটটি অঞ্চলে ১ হাজার ৮১৮টি সুউচ্চ ভবন পায়। যার বেশিরভাগই নকশায় ব্যাঘাত ঘটিয়েছে। এই ভবনটি তাদের মধ্যে একটি ছিল।

গুলশানে ভবন সম্পর্কে জানতে চাইলে রাজউক চেয়ারম্যান মোঃ আনিছুর রহমান মিয়া বলেন, গুলশানের এই ভবনের কথা জানি না। এ বিষয়ে অনুমোদন কর্মকর্তারা বলতে পারবেন।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *