Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / শৈতপ্রবাহের মাঝে ফের দু:সংবাদ দিল আবহাওয়া অফিস

শৈতপ্রবাহের মাঝে ফের দু:সংবাদ দিল আবহাওয়া অফিস

মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে আবারও মাঘের বৃষ্টি শুরু হচ্ছে। আগামী ৪/৫ দিন বৃষ্টি হতে পারে। একই সঙ্গে আগামী কয়েকদিন ধীরে ধীরে শীত কমবে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গত সপ্তাহেও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।

গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা বেড়েছে এবং শৈত্যপ্রবাহ কমেছে। রোববার ৪৭টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে গেছে। সোমবার (২৯ জানুয়ারি) ৩৬টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যে বিভিন্ন অঞ্চল থেকে ধীরে ধীরে শৈত্যপ্রবাহ কমে যেতে পারে।

তাপমাত্রা কিছুটা কমলেও উত্তরাঞ্চলে শীতের প্রকোপ চলছে। তীব্র শীতে জনজীবনের স্বাভাবিকতা ব্যাহত হচ্ছে।

সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে তেতুলিয়ায় ছিল ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায়ও প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে।

সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানান, সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌপরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

তিনি আরও জানান, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

তিনি আরও বলেন, আগামী ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার ফরিদপুরসহ খুলনা বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে বুধবার খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। ওই দিনও সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই সময়ের প্রথম দিকে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *