Friday , September 20 2024
Breaking News
Home / National / বড় সুখবর সঞ্চয়পত্রের গ্রাহকদের জন্য

বড় সুখবর সঞ্চয়পত্রের গ্রাহকদের জন্য

সঞ্চয়পত্র বিক্রি এবং বিক্রয়-পরবর্তী নানা সেবা ব্যাংকগুলো যথাযথভাবে দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে সঞ্চয়পত্রের গ্রাহকদের উৎসে কর কর্তনের সনদ প্রদানের ক্ষেত্রে এই অভিযোগ বেশি।

বড় সুখবর, সময়মতো সঞ্চয়পত্রের যথাযথ সেবা প্রদানসহ বিনা খরচে উৎসে কর কর্তনের সনদ প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের এই নির্দেশ দেওয়া হয়।

নির্দেশ অনুসারে, জাতীয় সঞ্চয় প্রকল্পের অধীনে সঞ্চয় শংসাপত্র এবং সঞ্চয় বন্ডের বিক্রয় এবং বিক্রয়োত্তর পরিষেবা সম্পর্কিত কিছু নির্দেশিকা দেওয়া হয়েছিল।

যাইহোক, হয়রানির ক্ষেত্রে, অতিরিক্ত চার্জ, সঞ্চয়পত্র ইস্যু করার পরে লাভ থেকে উৎসে কর কর্তন (যেমন গ্রাহকের মোবাইল ফোন সংশোধন/পরিবর্তন, পরিবর্তন সংশোধন, সঞ্চয়পত্রের অনুলিপি, কর কর্তনের শংসাপত্র ইত্যাদি)। . বিলম্ব মেমো সহ গ্রাহকদের সঞ্চিত সঞ্চয়. অভিযোগ পাওয়া যাচ্ছে।

এছাড়া পেনশনভোগী সঞ্চয়পত্র বিধি মোতাবেক সঞ্চয়পত্র ক্রয় না করে উপযুক্ত ব্যক্তি কর্তৃক সঞ্চয়পত্র মূল্যায়নের অভিযোগ রয়েছে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী গ্রাহকের মোবাইল নম্বর, ব্যাংকে সার্টিফিকেট সরবরাহের পর সংশোধন করা হবে। এছাড়াও, কর-মুক্ত সঞ্চয় স্কিম থেকে অর্জিত লাভ থেকে অবদান যত তাড়াতাড়ি সম্ভব কেটে নেওয়া উচিত।

গত বছরের 203-24 সালের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) সঞ্চয় বন্ডের নেট প্লেসমেন্ট ইতিবাচক ছিল। পরের তিন মাস (সেপ্টেম্বর) নেতিবাচক পরিণত হয়। দ্বিতীয়ত, সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত সঞ্চয়পত্র কেনার প্রবণতা বেশি ছিল। ফলাফল গত তিন মাসে সঞ্চয় বন্ডের নেট (বিনিয়োগ) প্রবাহ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, নভেম্বরের শেষ মাসে বাংলাদেশ পাঠাতে পারে ১ হাজার ৫৫৪ কোটি টাকা। অক্টোবরে নোট পাঠাতে ১ হাজার কোটি টাকা।

সেপ্টেম্বরে 147 কোটি টাকা প্রত্যাশিত। অর্থবছরে দুটি ম্যাচের প্রবণতা কম থাকলেও নিট বিনিয়োগ ছিল সাইপত্রের প্রথম অংশ। দ্বিতীয় সপ্তাহে (জুলাই-আগস্ট) নেট মূল্য ছিল 5,562 কোটি টাকা। সমস্ত মালিকানাধীন আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) Rs. 3,859 কোটি টাকা সংগৃহীত।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *