Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / বিবাহ ইচ্ছুকদের জন্য সুখবর দিল মসজিদুল হারাম ও মসজিদে নববী কর্তৃপক্ষ

বিবাহ ইচ্ছুকদের জন্য সুখবর দিল মসজিদুল হারাম ও মসজিদে নববী কর্তৃপক্ষ

সৌদি আরব মুসলমানদের দুটি পবিত্র স্থান মসজিদুল হারাম ও মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিয়েছে। মক্কা ও মদিনায় হজ ও ওমরাহ তীর্থযাত্রীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদির দৈনিক আল ওয়াতানের বরাতে শনিবার (২৭ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, পবিত্র মক্কা ও মদিনায় বিয়ে যাতে বিয়ে পড়ানো যায় সেজন্য সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই দুটি মসজিদের পবিত্রতা রক্ষা করে বিয়ের আয়োজনে ‘ব্যতিক্রম আইডিয়া’ নিয়ে আসার জন্য বিভিন্ন সংস্থার জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ।

মাসুদ আল জাবরি নামের একজন সৌদি বিবাহ কর্মকর্তা বলেন, মসজিদে বিয়ে পড়ানোর ক্ষেত্রে ধর্মীয় সম্মতি আছে। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) একবার এক সহযোগীর বিয়ে মসজিদে পড়িয়েছিলেন।

মাসুদ আরও বলেন, মদিনার স্থানীয় অনেকেই এখন মসজিদে নববীতে বিয়ের কার্য সম্পাদন করেন।। তিনি বলেন, “মদিনার লোকেরা বিভিন্ন কারণে এটা করে। মদিনার অনেক লোক ঐতিহ্যগতভাবে তাদের সমস্ত আত্মীয়দের বিয়েতে আমন্ত্রণ জানায়। বেশিরভাগ সময় কনের পরিবার বাড়ির সবাইকে বসাতে পারে না। ফলে মসজিদে নববী বা কাবায় এসে বিয়ে পড়ানো হয়। মসজিদে বিয়ে পড়ানো হলে তা শুভ বলে মনে করেন অনেকে।

যারা মসজিদে নববী বা কাবা শরীফে বিয়ে পড়াতে আসবেন তাদের কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে বলে জানিয়েছেন সৌদি বিবাহ কর্মকর্তা। তিনি বলেন, উচ্চ শব্দ করে মুসল্লিদের মনোযোগ নষ্ট করা যাবে না।

মসজিদের পবিত্রতা রক্ষা করতে হবে এবং কফি, মিস্টি ও অন্যান্য খাবার বেশি পরিমাণে আনা যাবে না।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *