Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ফের বাংলাদেশের নির্বাচন নিয়ে যে বার্তা দিল  যুক্তরাষ্ট্র

ফের বাংলাদেশের নির্বাচন নিয়ে যে বার্তা দিল  যুক্তরাষ্ট্র

পাকিস্তানে নির্বাচনের বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশ ও পাকিস্তানসহ বিশ্বের সব জায়গায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র যেমন বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে, পাকিস্তানে তা ঘটছে না। এই তথ্য তুলে ধরে একজন সাংবাদিক জানতে চাইলে বেদান্ত প্যাটেল এই মন্তব্য করেন।

প্রতিবেদক জানতে চান — আমি আপনাকে এবং ম্যাথিউ মিলারকে গত কয়েক মাসে অনেকবার বলতে শুনেছি যে আপনারা অবাধ নির্বাচন চান। আপনারা পাকিস্তানে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছেন। কিন্তু একটা কথা শুনিনি। পাকিস্তানে নির্বাচনের আর মাত্র দুই সপ্তাহ বাকি। পাকিস্তানের অন্যতম সম্মানিত রাজনীতিবিদ জাভেদ হাশমিকে এমনকি বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছিল। আমি বলতে চাই- ভুলে গেছেন (সাবেক প্রধানমন্ত্রী) ইমরান খান ও তার সমর্থকদের।

ইমরানকে দেয়ালে সঙ্গে মিশিয়ে ফেলা হয়েছে একেবারে। তাকে বিপথগ্রস্ত বলা হচ্ছে। তিনি খুবই জনপ্রিয়। গত ২৫ বছরে আমি শত শত দু/র্নীতির প্রতিবেদন প্রকাশ করেছি। কিন্তু আপনারার একবারও পাকিস্তানে যে নির্বাচন হতে যাচ্ছে তার নিন্দা করেননি। আপনারা শুধু সেখানে অবাধ নির্বাচনের আহ্বান জানিয়েছেন। আপনারা কি পাকিস্তানে কি ঘটছে সেদিকে দৃষ্টি দেবেন?

এ প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, আমাকে কিছু কথা বলতে হবে। প্রথমত, পাকিস্তানের ভবিষ্যৎ নেতা নির্বাচন করার সিদ্ধান্ত নেবে পাকিস্তানি জনগণ। গণতান্ত্রিক প্রক্রিয়ায় আমাদের আগ্রহ অব্যাহত থাকবে। আমাদের কোনো সন্দেহ নেই যে একটি মুক্ত ও স্বাধীন গণমাধ্যম একটি সুস্থ গণতন্ত্র গড়ে তোলার জন্য একটি অপরিহার্য প্রতিষ্ঠান। এটি সরকারের জবাবদিহিতা নিশ্চিত করে। আমরা বিশ্বাস করি, অবাধ ও স্বচ্ছ নির্বাচন কভার করতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমরা মত প্রকাশের স্বাধীনতা, অবাধ সমাবেশ এবং সংবাদপত্রের উপর যেকোনো বিধিনিষেধ নিয়ে উদ্বেগ প্রকাশ করছি। পাকিস্তানি কর্তৃপক্ষের স্বঘোষিত লক্ষ্য একটি পূর্ণাঙ্গ ও স্বচ্ছ নির্বাচন। সেক্ষেত্রে তা হবে অসংগতিপূর্ণ।

এ পর্যায়ে তাকে আবার প্রশ্ন করা হয়- ইরানের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার পাকিস্তানে আসছেন। তিনি এমন দেশগুলিতে যান না যেগুলির সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের জোট রয়েছে, খুব শক্তিশালী জোট রয়েছে। পাকিস্তান যুক্তরাষ্ট্রের মিত্র। মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি এবং সেখানে কী ঘটছে তা দেখে আপনারা ইরানকে কী বার্তা দেবেন?

এই প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, অবশ্যই পাকিস্তান কর্তৃপক্ষ এবং তাদের পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে বিশ্বের প্রতিটি দেশের উচিত ইরানকে তাদের অসাধু ও অস্থিতিশীল কার্যকলাপ বন্ধ করার আহ্বান জানানো। লোহিত সাগরে তাদের কার্যক্রম আন্তর্জাতিক সমুদ্রপথ এবং বৈধ বাণিজ্যকে অনিরাপদ করে তুলেছে। যে কোনো দেশকে আমরা স্বাগত জানাই ইরানকে এসব কর্মকাণ্ডে সমর্থন বন্ধ করার জন্য চাপ দিতে।

তার কাছে আরও জানতে চাওয়া হয়- বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র সচিব তৃতীয়বারের মতো একই ধরনের ঘটনার ঘোষণা দেন। কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পর পাকিস্তানের পররাষ্ট্র সচিব আন্তর্জাতিক হ/ত্যাকাণ্ডের জন্য ভারতকে দায়ী করেছেন। আমি মনে করি না এটা ভারত সরকারের নীতি। এসব আন্তর্জাতিক হ/ত্যাকাণ্ড নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কী ঘটছে বা কী চলছে?

বেদান্ত প্যাটেল এ প্রসঙ্গে বলেন, আমি এই সুনির্দিষ্ট প্রতিবেদন সম্পর্কে অবগত নই। আমি পাকিস্তান সরকার এবং ভারত সরকারের কাছে এ বিষয়ে জানতে চাইতে পারি।

তাকে আবার প্রশ্ন করা হয়- গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বাংলাদেশের ইস্যুতে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। যখন পাকিস্তান ইস্যু এসেছে, তখন আপনারা একই ঘোষণা দিচ্ছেন না কেন? কেন দুই দেশ একে ভিন্নভাবে আচরণ করছে?

বেদান্ত প্যাটেল বলেন, আমার মনে হয় না এই মামলাটিকে ভিন্নভাবে দেখা হচ্ছে। তিনি আরও বলেন, প্রতিটি দেশ আলাদা। আমি এখান থেকে এটির পূর্বরূপ দেখতে পারছি না। তবে আবারও, আমরা বাংলাদেশ এবং অবশ্যই পাকিস্তানসহ সারা বিশ্বে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *