Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংসদে সংরক্ষিত আসন চান নার্সরা

এবার সংসদে সংরক্ষিত আসন চান নার্সরা

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে একজন নার্স রাখার দাবি উঠেছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুর ১২টায় রাজশাহীতে এক অনুষ্ঠানে নার্স নেতারা এ দাবি জানান।

এ সময় তারা বলেন, বর্তমানে দেশে ৪৮ হাজার নিবন্ধিত নার্স রয়েছে। কিন্তু এখনো দেশে ১ লাখ নার্স বেকার। তারা মানবেতর জীবন যাপন করছে। বিদেশে দক্ষ নার্স পাঠালে দেশ স্বয়ংসম্পূর্ণ হবে, রেমিটেন্স আসবে, দেশ এগিয়ে যাবে। একই সঙ্গে বেকারের সংখ্যাও কমবে।

রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশাকে সংবর্ধনা প্রদান উপলক্ষে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগ এক অনুষ্ঠানের আয়োজন করে। এতে সার্বিক সহযোগিতা করেন রাজশাহীর বিভিন্ন নার্সিং কলেজের শিক্ষার্থী ও হাসপাতালের নার্সরা। রাজশাহী নার্সিং কলেজ মিলনায়তনে এমপিকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন রাজশাহী বিভাগের সভাপতি শাহাদাতুন নূর লাকি। অনুষ্ঠানের শুরুতে সংসদ সদস্যকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন নার্স ও নার্সিং শিক্ষার্থীরা। এসময় বক্তব্য সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা, রাজশাহী নার্সিং কলেজের শিক্ষক ঝর্না খানমসহ হাসপাতালের নার্স ও নার্সিং শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

বক্তব্য প্রদানকালে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন রাজশাহী বিভাগের সভাপতি শাহাদাতুন নূর লাকি বলেন, ৫২ বছরেও নার্সরা নিষ্পেষিত। এ সেক্টরের উচ্চপদস্থ সব চেয়ারে আমলারা বসে আছেন। নার্সদের পদোন্নতি দিয়ে বসানো হয়নি, দায়িত্ব দেওয়া হয়েছে আমলাদেরকে। সেক্টর পুরোটা আমলাদের দখলে। আমলাদের দখল থেকে নার্সিংকে মুক্ত করা হোক।

শাহাদাতুন নূর লাকী জানান, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ১ হাজার ২১১টি পদ রয়েছে। তাদের মধ্যে এক হাজার নারী। নার্সরা সেবায় নিবেদিতপ্রাণ। নিজের জীবনকে তুচ্ছ করে রোগীদের সেবা করেন। করোনার সময় মৃত্যুর ভয় উপেক্ষা করে পরিবেশন করেছেন। দুঃখজনক হলেও সত্য যে, নার্সদের আবাসন ভাতা ও প্রণোদনা বিজ্ঞপ্তি জারি করা হলেও রাজশাহীর নার্সদের কেউই এসব ভাতা পাননি। বিজ্ঞপ্তি বাস্তবায়িত হয়নি।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ২৯০ জন নার্সের তালিকা পাঠানো হয়েছে বলে জানান বিএনএ রাজশাহী বিভাগের সভাপতি মো. তাদের টাকাও অর্থ মন্ত্রণালয়ে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তারা এখনও টাকা পাননি। নার্সদের সুরক্ষা খুবই দুর্বল। নার্সরা বিভিন্ন ধরনের লাঞ্ছনার শিকার হয়; মানসিক, শারীরিক এবং যৌন। তারা কষ্ট করে সেবা প্রদান করে। বাচ্চাকে বাড়িতে রেখে দিন। তবে নার্সদের দ্বারা যথাযথ মূল্যায়ন করা হয়। এ সময় শাহাদাতুন নূর লাকী আবেগে আপ্লুত হন। তিনি নার্সিং সেক্টর পুনর্গঠন এবং জাতীয় সংসদে সংরক্ষিত আসনে একজন নার্সকে সদস্য রাখার দাবি জানান।

শেষ বক্তৃতায় স্বাস্থ্য খাতে কাজ করার ঘোষণা দেন সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা। তিনি বলেন, আমি আমার জায়গা থেকে চেষ্টা করার কথা দিয়েছিলাম। আমি হবো স্মার্ট বাংলাদেশ গড়ার সারথি।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *