Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এসএসসি পরীক্ষার পর প্রনীত হতে যাচ্ছে নতুন শিক্ষা কারিকুলাম

এসএসসি পরীক্ষার পর প্রনীত হতে যাচ্ছে নতুন শিক্ষা কারিকুলাম

বিশ্বব্যাপী চলমান পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা বিলম্বিত হয়ে গত ১৪ নভেম্বর থেকে চলমান রয়েছে। এদিকে এসএসসি পরীক্ষা পর আগামি শিক্ষাবর্ষ থেকে এসএসসি পরীক্ষার নতুন কারিকুলাম করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। গতকাল (বুধবার) তিনি নেত্রকোনার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় একাডেমিক পরিদর্শন করতে গিয়ে তিনি একথা জানান। তিনি বলেন, বিশ্ব বিশ্বব্যাপী চলমান পরিস্থিতির কারণে দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হয়েছে। এই সময়ের মধ্যে শিক্ষার ক্ষেত্র এবং ছাত্র-ছাত্রীদের মানসিকতার উপর একটা বড় ধরনের চাপ সৃষ্টি হয়েছে। তাদের এই বিষয়টি বিবেচনা করে তাদের এই ধরনের যে চাপ সেটা যাতে পুষিয়ে নেওয়া যায়, সে বিষয়ে চেষ্টা করা হচ্ছে।

তিনি আরো বলেন, সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে এসএসসি পরীক্ষা নেয়া হচ্ছে, এরপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেটাও একই রকমভাবে সংক্ষিপ্ত সিলেবাসে হবে। এর আগে পরবর্তী বছর থেকে যে নতুন শিক্ষা কারিকুলাম এর কথা বলা হচ্ছে সেটা এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পরে আমরা সবার সঙ্গে বসে একটা পরিকল্পনায় আসবো।

মহিবুল হাসান চৌধুরী বলেন, কারিকুলামের একটা রূপরেখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা সেটা নিশ্চিত করেছি। আমরা মাঝপথ থেকে ভিন্ন পরিকল্পনা বা অন্য কিছু করবার এখানে সম্ভব হবে না। তাই নতুন যে আমাদের শিক্ষাক্রমের রূপরেখা সেটাকে মাথায় রেখেই আমরা আগামী দিনগুলোতে আমাদের সিলেবাস এবং পাঠ্যসূচি, বইপুস্তক নির্ধারণ করব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপমন্ত্রী বলেন, একাডেমিক মানটাকে যেহেতু আমরা গুরুত্ব দিচ্ছি সেখানে শিক্ষকদের মানটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ প্রক্রিয়া সঠিকভাবে হচ্ছে কিনা- সেটা দেখার জন্য আমাদের শিক্ষামন্ত্রীর নেতৃত্বে সচিব এবং বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ আমরা বেশ কয়েকবার বসেছি। সেগুলো সঠিকভাবে হচ্ছে কিনা আমরা কিন্তু চোখ রাখছি। এক্ষেত্রে আমরা কোনোভাবেই ছাড় দেব না।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় শহরের রাজুরবাজার এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মেলন কক্ষে সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রফিকউল্লাহ খান।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নেত্রকোনা স্থাপন প্রকল্পের পরিচালক সেলিম আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছাড়াও বক্তব্য দেন— ট্রেজারার অধ্যাপক সুব্রত কুমার আদিত্য, জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পৌর মেয়র মো. নজরুল ইসলাম খান, অতিরিক্ত পু’/লিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক তফসির উদ্দিন খান, রেডক্রিসেন্টের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন প্রমুখ।

উল্লেখ্য, এর আগে ২০২৩ সাল থেকে শিক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হবে বলে জানান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বহির্বিশ্বের শিক্ষা ব্যবস্থার সাথে তাল মেলাতে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন তিনি। বাংলাদেশে চলমান রয়েছে একটা একমুখী শিক্ষা, তাতে করে শিক্ষার্থীরা একটি দিকেই শিক্ষা গ্রহণ করে থাকে। কিন্তু শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে জ্ঞান অবশ্যই থাকা দরকার। এমনটি বিবেচনা করে শিক্ষা ব্যবস্থায় গ্রুপ পদ্ধতি বাতিলের পরিকল্পনা নিতে যাচ্ছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *