Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন নিয়ে অবস্থান পরিবর্তন করেছে কিনা সাফ জানিয়ে দিল জাতিসংঘ

নির্বাচন নিয়ে অবস্থান পরিবর্তন করেছে কিনা সাফ জানিয়ে দিল জাতিসংঘ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতিসংঘের ঘোষিত অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। এমনটাই জানিয়েছে জাতিসংঘ। সোমবার এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক একথা বলেন।

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক নবনির্বাচিত সরকারকে গতিপথ পরিবর্তন করতে এবং গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি বাংলাদেশের বৈশ্বিক অঙ্গীকার নবায়নে জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

গত ৭ জানুয়ারি বহুল আলোচিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরদিন এক দীর্ঘ বক্তব্যে জাতিসংঘের এমন অবস্থান দেশের রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে শোরগোল ফেলে দেয়। ভলকার তুর্কের বক্তব্যকে ভোট ইস্যুতে জাতিসংঘ ও পশ্চিমা বিশ্বের পর্যবেক্ষণ হিসেবে দেখা হচ্ছে। নির্বাচনকে সামনে রেখে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার এবং ভিন্নমত দমনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার প্রধান তার বিবৃতিতে প্রকাশ্যে বলেন- সহিংসতার ফলে ৭ জানুয়ারির নির্বাচনের পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এবং বিরোধী প্রার্থী ও সমর্থকদের দমন ভোট ঘিরে যা ঘটেছে তা তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব অ্যান্থনি গুতেরেস গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার পুনর্নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়ে একটি চিঠি লিখেছিলেন যখন সেই বক্তব্য নিয়ে আলোচনা চলছে। প্রশ্ন ওঠেছে জাতিসংঘ কি নির্বাচন নিয়ে তার আগের বক্তব্য ও অবস্থান থেকে সরে এসেছে? জাস্ট নিউজ সম্পাদক এবং জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র স্টিফেন ডুজারিকের দৃষ্টি আকর্ষণ করেন।

দুজারিক উত্তর দিলেন, “না।” মহাসচিব চিঠি পাঠিয়েছেন। মহাসচিব যেভাবে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের পুনর্নির্বাচিত হলে চিঠি পাঠান সেভাবে এটি পাঠানো হয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, এই পোডিয়াম থেকে জাতিসংঘের অবস্থান এবং মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কোনো পরিবর্তন হয়নি।

 

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *