Friday , September 20 2024
Breaking News
Home / International / দেশের রিজার্ভে চরম ঘাটতি, দেশের হাল ফেরাতে চাষে নামছে সেনাবাহিনী

দেশের রিজার্ভে চরম ঘাটতি, দেশের হাল ফেরাতে চাষে নামছে সেনাবাহিনী

অর্থনৈতিক মন্দায় ভুগছে পাকিস্তান। মুদ্রাস্ফীতি আকাশচুম্বী। মুদ্রার মূল্য ঐতিহাসিক নিম্ন পর্যায়ে নেমে এসেছে। দেশের রিজার্ভেরও চরম ঘাটতি রয়েছে। বিদেশী ঋণের কারণে সমগ্র পাকিস্তান চরম সংকটে রয়েছে এবং একই সাথে রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট। জরাজীর্ণ দেশের অবস্থা পুনরুদ্ধারে কৃষিকাজে নেমে পড়েছে দেশটির সেনাবাহিনী। জিও টিভি, দ্য নিউজ।

পাঞ্জাবের পর এবার সিন্ধু একটি নতুন স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনীর কর্পোরেট ফার্মিংয়ের রাজ্যে প্রবেশ করেছে। কর্পোরেট ফার্মিং চালু করার জন্য সিন্ধু সরকার এবং মেসার্স গ্রীন কর্পোরেট (প্রাইভেট) লিমিটেডের মধ্যে একটি সরকার-টু-সরকার (G2G) যৌথ উদ্যোগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সিন্ধুর তত্ত্বাবধায়ক রাজস্ব মন্ত্রী ইউনুস ধাগা শুক্রবার সিএম হাউসে এক সংবাদ সম্মেলনে চুক্তির ঘোষণা দেন, শনিবার পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ জানিয়েছে। তার সঙ্গে ছিলেন তত্ত্বাবধায়ক আইনমন্ত্রী ওমর সুমরো, তথ্যমন্ত্রী মুহাম্মদ আহমদ শাহ ও মেজর জেনারেল শহীদ নাজির। এই পরিকল্পনার অংশ হিসেবে সেনাবাহিনীকে ২০ বছরের জন্য ৫২ হাজার ৭১৩ একর জমি দেওয়া হবে। কৃষির নিয়ন্ত্রণ থাকবে সেনাবাহিনীর হাতে।

এই উদ্যোগটি স্পেশাল ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কাউন্সিল (SIFC) এর ছত্রছায়ায় চালু করা একটি প্রকল্পের অংশ। SIFC মূলত দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার একটি পরিকল্পনা। এ প্রকল্পের জন্য সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসকরা প্রায় ৫২ হাজার ৭১৩ একর অনুর্বর জমি চিহ্নিত করেছেন। যার মধ্যে ২৮,০০০ একর খায়রপুরে, ১০,০০০ একর থারপারকারে, ৯,৩০৫ একর দাদুতে, ১,০০০ একর ঠাট্টায়, ৩,৪০৮ একর সুজাওয়ালে এবং ১,০০০ একর বাদিনে। খবরে বলা হয়েছে, জমির মালিকানা সিন্ধু সরকারের কাছেই থাকবে।

চুক্তির আওতায় গ্রীন কর্পোরেট ইনিশিয়েটিভ লিমিটেড নিট লাভের ২০ শতাংশ স্থানীয় এলাকায় গবেষণা ও উন্নয়নে ব্যয় করবে। 40 শতাংশ সরাসরি সিন্ধু সরকারের কাছে যাবে। বাকি 40 শতাংশ লাভ স্থানীয় অবকাঠামো, সেচ চ্যানেল, সৌর জল সরবরাহ প্রকল্প, স্কুল, হাসপাতাল, উন্নয়ন প্রকল্প এবং অন্যান্য সুযোগ-সুবিধার জন্য ব্যয় করা হবে।

অধিগ্রহণের আগে জমি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা হবে এবং জরিপ করা হবে। জরিপটি নিশ্চিত করতে হবে যে এটি কোনও অনুকূল জমি, জনসাধারণের উদ্দেশ্যে সংরক্ষিত জমি, সাংস্কৃতিক ঐতিহ্যের স্থান, জনবহুল এলাকা, ম্যানগ্রোভ আবাসস্থল এবং বন, চারণভূমি, কবরস্থান, ঐতিহাসিক জলপথ, অভ্যন্তরীণ জল, সেচ সহ সংরক্ষিত বনের মধ্যে পড়ে না। স্থানীয় জনগণ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য সব ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয় জনগণের পানির অধিকার যাতে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করুন। জমি শুধুমাত্র কৃষি কাজে ব্যবহার করা হবে।

কোন পার্শ্ব ব্যবসা বা কার্যকলাপ অনুমোদিত হবে না. প্রকল্পের জন্য, সিন্ধু মুখ্য সচিবের অধীনে একটি ব্যবস্থাপনা বোর্ড গঠন করা হয়েছে। যেখানে পরিকল্পনা বাস্তবায়নের জন্য বোর্ড সদস্যরা একসঙ্গে সব সিদ্ধান্ত নেবেন। প্রসঙ্গত, 2023 সালের জুন মাসে সেনাবাহিনী পাঞ্জাবের তিনটি জেলায় 20 বছরের জন্য প্রায় 4500 একর জমি লিজ নিয়েছিল।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *