Friday , September 20 2024
Breaking News
Home / National / পারলেননা মন্ত্রী হতে, যেভাবে কাটছে তাদের সময়

পারলেননা মন্ত্রী হতে, যেভাবে কাটছে তাদের সময়

গত সরকারে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বা সংসদ সদস্য ছিলেন। কিন্তু এই সরকারে তারা মন্ত্রিত্ব পাননি, কেউ দলের মনোনয়ন পাননি, কেউ নির্বাচিত হননি। তাদের অনেকেই তাদের আগের পেশায় ফিরে গেছেন, কেউ আবার ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। তবে তাদের বেশিরভাগই এখন অনেকটা অলস সময় কাটাচ্ছেন। তাদের কেউ কেউ জানান, দীর্ঘদিন পর ছুটির মেজাজে কয়েকটা দিন কাটাতে চান তারা।

গত মন্ত্রিসভায় ১৫ মন্ত্রী ও ১৩ জন প্রতিমন্ত্রী নতুন মন্ত্রিসভায় স্থান পাননি। আওয়ামী লীগের মনোনয়ন পাননি এমন তিন প্রতিমন্ত্রী এবং ভোটে হেরেছেন তিনজন। নতুন মন্ত্রিসভায় স্থান পাননি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী। মন্ত্রী মোস্তাফা জব্বার, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ড. রেজাউল করিম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বীর বাহাদুর উশৈসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজানা ও পররাষ্ট্রমন্ত্রী মো. কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।

বাদ পড়া প্রতিমন্ত্রীদের মধ্যে তিনজন এবারের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাননি। দলীয় মনোনয়ন পেয়েও পরাজিত হয়েছেন তিনজন।

সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুল হক প্রমুখ। রহমান ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদও নতুন মন্ত্রিসভায় নেই। . টেকনোক্র্যাট প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমও নতুন সরকার থেকে বাদ পড়েছেন।

এবারের জাতীয় নির্বাচনে মনোনয়ন পাননি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। মনোনয়ন পেলেও এবার কোনো মন্ত্রিত্ব পাননি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এবারের নতুন সরকারে জায়গা পাননি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার ও পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমও।

বিগত সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দ্বাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হলেও বর্তমান সরকারে মন্ত্রিত্ব পাননি। ফলে তার হাতে এখন অনেক অবসর সময়। তিনি জানান, কয়েকদিন বিশ্রামে থাকতে চান, এরপর কাজে ফিরতে চান। 1947 সালের 15 জুন জন্মগ্রহণ করেন, আবু হেনা মোহাম্মদ মোস্তফা কামাল (লোটাস কামাল নামেও পরিচিত) একজন রাজনীতিবিদ এবং সেইসাথে একজন ক্রিকেট সংগঠক। অর্থমন্ত্রী হওয়ার আগে তিনি পরিকল্পনামন্ত্রীর দায়িত্বও পালন করেন। রাজনীতিবিদ হলেও তার প্রধান পেশা ব্যবসা। তিনি বলেন, ব্যবসায় নামলে বিশ্রাম থাকবে না, একই সঙ্গে এলাকার রাজনীতির সঙ্গে যুক্ত হলেও সময় পাবেন না। তাই কিছুটা বিশ্রাম নিয়ে কাজে ফিরতে চান সাবেক এই অর্থমন্ত্রী।

মোস্তফা কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, রাজনীতির সঙ্গে যুক্ত আছি এবং থাকব। কিন্তু সামনে অনেক সময় আছে বলে মনে হচ্ছে। এ সময় এলাকার উন্নয়ন ও সাধারণ মানুষের কল্যাণে কাজ করে যাবো। এমপি হিসেবে দায়িত্বও আছে। সেই দায়িত্ব তাকে পালন করতে হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আ হ ম মুস্তফা কামাল ফিন্যান্সিয়াল টাইমসের মাসিক ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ কর্তৃক ২০২০ সালের জন্য বিশ্বের সেরা অর্থমন্ত্রী নির্বাচিত হয়েছেন। বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী হিসেবে তিনি এই সম্মান পান। এর আগে, 2019 সালে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী এবং 2018 সালে ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী প্রয়াত অরুণ জেটলি দ্য ব্যাঙ্কার দ্বারা বিশ্বের সেরা অর্থমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিল।

সাবেক সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সীর বাড়ি রংপুরের পীরগাছা উপজেলার গুয়াবাড়ি গ্রামে। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে পোশাক শিল্পের সঙ্গেও জড়িত তিনি। 2024 সালের 7 জানুয়ারি তিনি টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে, টিপু মুনশি ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালের দশম জাতীয় সংসদের স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও সিপল গ্রুপের এমডির পদে অধিষ্ঠিত ছিলেন। উদ্যোক্তারা তিনি সাবেক সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন

ত্রি শ ম রেজাউল করিম, ব্যক্তিগত বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহব আল আদালত আইনজীবী। তারা তিনজনই মুখোমুখি ফিরেছেন। বসছেন উচ্চ আদালতের নিজস্ব চেম্বারে।

রেললাইন নূর মুসলিম ইসলাম সুজন পাল্টাগড়-২ সংসদ সদস্য। তিনি ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে বাংলাদেশ নির্বাচনে ভোট নিয়ে সংসদ সদস্য হিসাবে উপস্থিত ছিলেন। ১৯৫৬-এর প্রথম পাঁচ জানুয়ারি পঞ্চগড় বোদা পার্ক ময়দানঘির মহাজনপাড়ায় করা নূরুল ইসলামের সুজন্ম নীতির একজন আইনজীবী ছিলেন। ঢাবির সিনেট সদস্য, পুলিশ আইনজীবী সমিতির সহ-সম্পাদক ও সাধারণ ভোটার ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী শম ম রেজাউল করিম একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও দ্বাদশ জাতীয় সংসদ সদস্য। আগে শ ম রেজাউল করিম পিরোজপুর-১ আসন থেকে ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথম নির্বাচনের মতো বাংলাদেশ নির্বাচনে সংসদ সদস্য হন। ২০১৯ এর প্রথম জানুয়ারি ৭ হন প্রথম পাসের মতো গৃহায়ন ও গণপূর্ত প্রধানমন্ত্রী। পরে ২০২০ তারিখে ১৩ এপ্রিল মৎস্য ও ক্ষমতািসম্পদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। নতুন সরকার তিনি মন্ত্রিত্ব পাননি।

অ্যাডভোকেট মাহবুব আলী একজন বাংলাদেশী এবং রাজনীতিবিদ শেখ আইনজীবী বেসরকারী মন্ত্রিসভা সামারিক বিমানবাহিনী ও পর্যটন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধার আপিল একজন জ্যেষ্ঠ আইনজীবী।

রাজনীতি ও ব্যবসায়িক ক্ষমতায় ফিরে এসেছেন বস্ত্র পাটমন্ত্রী গোলাম দস্তগীর গায়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তা জব্বার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

পুরোদমে কর্মকাণ্ডে যুক্ত বিষয়াবাদ ছাত্র ছাত্রক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মন্নুজান সুফিয়ান। উত্তর আমলাদ্বারশ জাতীয় সংসদের সংসদের সংসদ নেতা সমাধান এম এ মান্নান ও টেকনোক্রেট প্রতিমন্ত্রী শামসুল আলম সাধারণ বিশ্রাম নিচ্ছেন বলে জানা গেছে। এম এ মান্নান নিজ জেলা সুনামগঞ্জের রাজনীতির সঙ্গে যুক্ত গবেষণায় ফিরতে চান প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। আমলার আগে তিনি কৃষি বিশ্ববিদ শিক্ষক। নতুন সরকার থেকে বাদদুর পড়ার পর নিজের জেলা বান্দরবানের রাজনীতির সঙ্গে যুক্ত হওয়া বীর বাহাশৈ সিং। ৩০ জানুয়ারি শুরু জাতীয় সংসদের প্রথম অধিবেশনের কাজ শেষ করে ফিরে যাবেন পাহাড় ও সবুজে ঘেরা জেলা বান্দরবানের আপনালয়ে, এমন টাইম রাজ্য তিনি।

ট্রাইবিউনকে বলেন, প্রশাসন তো আমার রক্তের সঙ্গে মিশে গেছে। এখন রাজনীতি ছাড়া চিন্তা করতে না। সংসদ অধিবেশন না থাকলে অনেক সময় থাকার এলাকায় মনোস্থির করেছি।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *