Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন নিয়ে টিআইবি’র প্রতিবেদনে উঠে এলো ভিন্ন এক তথ্য

নির্বাচন নিয়ে টিআইবি’র প্রতিবেদনে উঠে এলো ভিন্ন এক তথ্য

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দাবি করেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২৪১টিতে প্রকৃত অর্থে প্রতিদ্বন্দ্বিতা হয়নি।

বুধবার (১৭ জানুয়ারি) সকালে ধানমন্ডির মাইডাস সেন্টারে আয়োজিত ‘দ্বাদশ জাতীয় পরিষদ নির্বাচন প্রক্রিয়া ট্র্যাকিং’ শীর্ষক প্রতিবেদন প্রকাশকালে সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

টিআইবি বলছে, নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক করতে ক্ষমতাসীন আওয়ামী লীগ নিজ দলের স্বতন্ত্র প্রার্থীদের দিয়ে নির্বাচন করালেও অধিকাংশ আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়নি।

টিআইবির গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ভোটের দিন সারাদেশে অধিকাংশ কেন্দ্রে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থী ছাড়া অন্য কোনো প্রার্থীর পোলিং এজেন্ট ছিল না। প্রতিপক্ষের এজেন্টদের হুমকি দিয়ে কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়া হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ভোটের দিন স্বল্প ভোটার আগমন এবং ডামি লাইন তৈরি, বিভিন্ন আসনে অন্য দলের প্রার্থীর এজেন্ট বের করে দেওয়া, ভোটের আগে ব্যালটে সিল মারা, ভোট চলাকালে প্রকাশ্য সিল মারাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ করে আওয়ামী লীগের পরাজিত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি রোববার সারাদেশে একযোগে ২৯৯টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়। বেসরকারিভাবে ২৯৮টি আসনের ফলাফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের দেওয়া তালিকা অনুযায়ী ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৫টি আসন পেয়েছে এবং একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। জাতীয় পার্টি ১১টি আসন, স্বতন্ত্র প্রার্থীরা ৫১টি আসন ছাড়াও অন্যান্য দল ১টি আসন পেয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *