Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দ্বাদশ সংসদ নির্বাচন একপাক্ষিক ও পাতানো: টিআইবি

দ্বাদশ সংসদ নির্বাচন একপাক্ষিক ও পাতানো: টিআইবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন একপাক্ষিক ও পাতানো যেটি অবাধ ও অন্তর্ভুক্তিমূলক হয়নি বলে দাবি করেছে, ট্রান্সপারেন্সী ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে সংগঠনটির কার্যালয়ে টিআইবি আয়োজিত ‘দ্বাদশ জাতীয় পরিষদ নির্বাচন প্রক্রিয়া ট্র্যাকিং’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংগঠনটি জানায়, নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক ও অংশগ্রহণমূলক করতে নিজ নিজ দলের স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচিত হলেও অধিকাংশ আসনেই প্রতিদ্বন্দ্বিতা হয়নি। টিআইবি বলছে, নির্বাচনের এ ধরনের প্রক্রিয়া গণতন্ত্রের জন্য অশুভ লক্ষণ।

গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়েছে, সারাদেশের অধিকাংশ ভোটকেন্দ্রে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থী ছাড়া অন্য প্রার্থীদের পোলিং এজেন্ট ছিল না। এজেন্টদের হু/মকি দিয়ে বিরোধী প্রার্থীদের কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়া হচ্ছে।

সংস্থাটির দাবি, ভোটের দিন কম ভোটার উপস্থিতি এবং বিভিন্ন আসনে অন্য দলের প্রার্থীদের এজেন্টদের বের করে দেওয়া ও ডামি লাইন তৈরি করা হয়েছে। নির্বাচনের আগে ব্যালটে সিল মারা, ভোটের সময় প্রকাশ্যে সিল মারাসহ আওয়ামী লীগের পরাজিত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের নানা অনিয়মের অভিযোগ থেকে এমন তথ্য উঠে এসেছে টিআইবির প্রতিবেদনে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *