Friday , September 20 2024
Breaking News
Home / National / এবার নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে ইইউ, প্রতি ঘন্টার ভোটের হার জানতে চায় তারা

এবার নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে ইইউ, প্রতি ঘন্টার ভোটের হার জানতে চায় তারা

গত ৭ জানুয়ারি দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশন ভোটারদের উপস্থিতিতে সন্তুষ্ট হলেও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) প্রশ্ন তুলেছে।

সম্প্রতি নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন-পরবর্তী বৈঠকে ইইউ ও যুক্তরাষ্ট্রের দুই পর্যবেক্ষক গ্রুপ এমন প্রশ্ন তুলেছে বলে নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে।

ইসি সূত্র জানায়, তারা মূলত নির্বাচনে আইনের বাস্তবিক দিকগুলো জানতে চেয়েছিলেন। বিস্তারিত আমাদের জানানো হয়েছে. এতে ভোটের দিন প্রতি ঘণ্টায় ভোটের হার সম্পর্কেও জানতে চাওয়া হয়েছে। ইসিও এ তথ্য দেওয়ার আশ্বাস দিয়েছে।

গত সোমবার (১৫ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠক করেন তারা। বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কেউ মুখ না খুললেও ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, তারা মূলত বিভিন্ন নির্বাচনী আইন সম্পর্কে জানতে চেয়েছেন। এছাড়া দ্বাদশ জাতীয় নির্বাচনে দেশের একটি বড় রাজনৈতিক দলের ভোট বর্জনসহ ওই দিন হরতাল ডাকার পরও বড় ধরনের কোনো সহিংসতা বা হত্যাকাণ্ডের ঘটনা ঘটেনি বলে তারা সন্তোষ প্রকাশ করেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ ছাড়ার আগে নির্বাচন পর্যবেক্ষক দল বিভিন্ন তথ্য তুলে ধরতে পৃথক সংবাদ সম্মেলন করবে।

বৈঠক প্রসঙ্গে ইসির লিগ্যাল উইংয়ের যুগ্ম সচিব মাহবুবর রহমান সরকার বলেন, তারা নির্বাচনে আইনের বাস্তবিক দিকগুলো জানতে চেয়েছেন। বিস্তারিত আমাদের জানানো হয়েছে. এর আগেও তারা বেশ কয়েকবার দেখা করে নিয়ম-কানুন জেনেছে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *