Friday , September 20 2024
Breaking News
Home / National / এবার বাংলাদেশের প্রবাসীদের জন্য যে পদক্ষেপ নিল সরকার

এবার বাংলাদেশের প্রবাসীদের জন্য যে পদক্ষেপ নিল সরকার

সুসংবাদের একটি বড় অংশে, সরকার প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা সরবরাহ এবং রেমিট্যান্স বাড়াতে ইউএস ডলার প্রিমিয়াম বন্ড এবং ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদের হার বাড়িয়েছে। বন্ডে বিনিয়োগ বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলাদেশের প্রবাসীরা এসব বন্ডে বিনিয়োগ করতে পারেন।

রোববার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর অনুলিপি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। এর আলোকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে সার্কুলার জারি করবে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র জানায়, ২০২১ সালে এসব বন্ডে বিনিয়োগের সুদের হার কমানো হয়েছিল। এখন আন্তর্জাতিক বাজারে সুদের হার বাড়ছে এবং বন্ডের সুদের হার তুলনামূলকভাবে কম। এসব খাতে বিনিয়োগ বাড়াতে এবার সুদের হার বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইউএস ডলার প্রিমিয়ার বন্ডের সুদের হার হবে প্রথম বছরের শেষে ৬ দশমিক ৫০ শতাংশ, দ্বিতীয় বছরের শেষে ৭ শতাংশ এবং তৃতীয় বছরের শেষে ৭ দশমিক ৫০ শতাংশ পর্যন্ত বিনিয়োগের জন্য। লাখ ডলার।

১ লক্ষ থেকে ৫০০ ,০০০ ডলার এর মধ্যে বিনিয়োগের উপর প্রথম বছরের শেষে ৫ %, দ্বিতীয় বছরের শেষে ৫ .৫০ % এবং তৃতীয় বছরের শেষে ৬ % সুদ দেওয়া হবে। ৫ লাখ ১ ডলারের বেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছর শেষে ৪ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৪ দশমিক ৫০ শতাংশ এবং তৃতীয় বছর শেষে ৫ শতাংশ সুদ দিতে হবে।

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদের হার প্রথম বছর শেষে ৫ দশমিক ৫০ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৬ শতাংশ এবং তৃতীয় বছর শেষে ৬ দশমিক ৫০ শতাংশ হবে।

১ লক্ষ থেকে ৫ লক্ষের মধ্যে বিনিয়োগের উপর প্রথম বছরের শেষে ৪ শতাংশ, দ্বিতীয় বছরের শেষে ৪ .৫০ শতাংশ এবং তৃতীয় বছরের শেষে ৫ শতাংশ সুদ দেওয়া হবে। ৫ লাখ ডলার বা তার বেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছরের শেষে ৩ %, দ্বিতীয় বছরের শেষে ৩ .৫০ % এবং তৃতীয় বছরের শেষে ৪ % সুদ প্রদান করা হবে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *