Friday , September 20 2024
Breaking News
Home / International / শুধু মার্কশিট থাকলেই এই ৫ দেশ ওয়ার্ক ভিসা দিয়ে আমন্ত্রণ জানাবে

শুধু মার্কশিট থাকলেই এই ৫ দেশ ওয়ার্ক ভিসা দিয়ে আমন্ত্রণ জানাবে

ওয়ার্ক পারমিট নিয়ে বিদেশে ভিসা পাওয়া খুবই কঠিন। এমন অনেক দেশ আছে যেখানে ভিসা পাওয়া বেশ কষ্টকর। আবার কিছু দেশ আছে যারা সে দেশে কাজ করার জন্য সহজে ভিসা দেয়। সে দেশে চাকরিতে যোগ দেওয়ার আগে কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিন। পাশাপাশি পাস করার জন্য বেশ কয়েকটি মানদণ্ড রয়েছে।

আপনিও যদি কাজের জন্য বিদেশী জায়গা খুঁজছেন, তাহলে জেনে নিন এই পাঁচটি দেশ সম্পর্কে। যেখানে অফার লেটার ছাড়াই কাজের ভিসা দেওয়া হয়।

জার্মানি
যোগ্যতার প্রয়োজনীয়তা: জার্মানিতে কাজ করার জন্য আবেদনকারীদের বয়স 18 বছরের বেশি হতে হবে। শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক হতে হবে এবং কমপক্ষে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই তাদের আর্থিক স্থিতিশীলতা প্রমাণ করতে হবে, যার মানে তারা জার্মানিতে চাকরি খোঁজার সময় প্রয়োজনীয় খরচ বহন করতে পারে কিনা। এর জন্য প্রার্থীদের তাদের অ্যাকাউন্টে প্রায় 5 লাখ থাকতে হবে বা স্পনসরের জন্য একটি বাধ্যবাধকতা পত্র দেখাতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: প্রার্থীকে অবশ্যই গত 10 বছরের মধ্যে ইস্যু করা পাসপোর্ট এবং কমপক্ষে 12 মাসের বৈধতা, তিনটি পাসপোর্ট আকারের ছবি, একটি কভার লেটার, শিক্ষাগত যোগ্যতার প্রমাণ, ডিগ্রির প্রমাণ, সিভি, স্বাস্থ্য বীমা এবং জাতীয় পরিচয়পত্র বহন করতে হবে।

থাকার সময়কাল – ছয় মাস

অস্ট্রিয়া
অস্ট্রিয়াতে উচ্চ যোগ্য কর্মী নিয়োগ করা হয়। এই দেশগুলি উচ্চ-স্তরের কর্মীদের নিয়োগ করে, যেমন বিজ্ঞানী এবং সিনিয়র শীর্ষ-স্তরের ব্যবস্থাপক।

থাকার সময়কাল – 6 মাস

যোগ্যতার প্রয়োজনীয়তা: অস্ট্রিয়ার শীর্ষ স্তরের শীর্ষ 100-এর মধ্যে স্থান পেতে কমপক্ষে 70 শতাংশ স্কোর প্রয়োজন। এর মধ্যে রয়েছে প্রার্থীর দক্ষতা এবং যোগ্যতা যেমন পুরস্কার, গবেষণা এবং উদ্ভাবন, একাডেমিক ডিগ্রি, মোট বেতন এবং ভাষার দক্ষতা।

প্রয়োজনীয় নথি: প্রার্থীদের বৈধ পাসপোর্ট, ছবি, স্থানীয় বসবাসের প্রমাণ, স্বাস্থ্য বীমার পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা এবং দেশে ভ্রমণের জন্য প্রাপ্ত নম্বর প্রয়োজন।

সংযুক্ত আরব আমিরাত
থাকার সময়: ৬০, ৯০ বা ১২০ দিন

প্রয়োজনীয় যোগ্যতা: ব্যক্তিকে অবশ্যই বৈজ্ঞানিক, প্রযুক্তিগত বা মানবিক ক্ষেত্রে সিনিয়র স্টাফ বা ব্যবস্থাপক পদে থাকতে হবে। এই যোগ্যতা থাকলে চাকরি মিলবে সহজেই। দেশের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত শীর্ষ 500টি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটি থেকে স্নাতক হতে হবে। তবেই প্রার্থীকে চাকরির অনুমোদন দেওয়া হবে। স্নাতকের শেষ দুই বছরের সময় বিবেচনা করার জন্য, প্রার্থীকে অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে এবং আর্থিক গ্যারান্টিও দেখাতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: একটি বৈধ পাসপোর্ট, রঙিন ছবি এবং যোগ্যতার শংসাপত্র।

স্পেন
আপনি যদি স্পেনে আপনার বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষা শেষ করে থাকেন, তাহলে এই দেশটি আপনাকে চাকরি পেতে বা ব্যবসা শুরু করার জন্য ভিসা দেবে।

থাকার সময়: ১২ থেকে ২৪ মাস

প্রয়োজনীয় কাগজপত্র: যদি স্পেনে অধ্যয়ন করেন, তাহলে আপনার অবশ্যই প্রাইভেট পাবলিক মেডিকেল ইন্স্যুরেন্স এবং এখানে থাকার জন্য পর্যাপ্ত তহবিল থাকতে হবে। ইউরোপীয় যোগ্যতা ফ্রেমওয়ার্ক অনুসারে, বিশ্ববিদ্যালয়ের ফলাফল অবশ্যই 6 বা তার বেশি শতাংশ নম্বর অর্জন করতে হবে।

সুইডেন
উচ্চ শিক্ষিত ব্যক্তিরা সুইডেনে কাজ খুঁজতে বা তাদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য একটি আবাসিক অনুমতি পেতে পারেন।

সময়কাল: তিন থেকে নয় মাস

প্রয়োজনীয় কাগজপত্র: এক্ষেত্রে প্রার্থীকে উচ্চ শিক্ষার ডিগ্রি থাকতে হবে। এর মানে হল একটি 60-ক্রেডিট মাস্টার্স ডিগ্রী, একটি 120-ক্রেডিট মাস্টার্স ডিগ্রী, একটি 60-330 ক্রেডিট পেশাদার ডিগ্রী, অথবা একটি স্নাতকোত্তর বা পিএইচডি স্তরের ডিগ্রি। আপনার নিজের খরচ মেটানোর জন্য আপনার কাছে টাকা আছে কিনা তাও পরীক্ষা করবে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *