Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বাংলাদেশের নির্বাচন ও ড. ইউনূস ইস্যু নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

এবার বাংলাদেশের নির্বাচন ও ড. ইউনূস ইস্যু নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) কৌশলগত যোগাযোগের সমন্বয়ক অ্যাডমিরাল জন কিরবি বলেছেন, গণতান্ত্রিক চর্চায় বাংলাদেশের জনগণের আগ্রহ এবং তা পূরণে যুক্তরাষ্ট্রের সহায়ক অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। গত ৭ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে তিনি এমন কথা বলেন। তবে হোয়াইট হাউস আয়োজিত ব্রিফিংয়ে নোবেলজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের কারাদণ্ড প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি এই কর্মকর্তা।

স্থানীয় সময় বুধবার (১০ জানুয়ারি) হোয়াইট হাউসে আয়োজিত এক ব্রিফিংয়ে জন কিরবিকে বাংলাদেশে সদ্য সমাপ্ত নির্বাচনের কথা উল্লেখ করে বিরোধী দলের ওপর সরকারের অব্যাহত দমন-পীড়নের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে চাওয়া হয়।

এক প্রশ্নের জবাবে কিরবি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য বাংলাদেশের নাগরিকদের আশা-আকাঙ্খা পূরণে যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনে কোনো পরিবর্তন হয়নি।

তিনি আরও বলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক চর্চা ও ধারা সমুন্নত রাখতে বিশ্বব্যাপী প্রয়োজনীয় পদক্ষেপ ও ব্যবস্থা গ্রহণ করে চলেছে। সেই সঙ্গে একটি অবাধ ও গতিশীল গণতন্ত্র নিশ্চিত করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সব ধরনের সহায়তা দিচ্ছে ওয়াশিংটন।

প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে প্রশ্নের জন্য আহ্বান জানালে ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ উত্থাপন করে এক সাংবাদিক জানতে চান, বাংলাদেশের একতরফা নির্বাচন সমাপ্ত হয়েছে। নির্বাচন ঘিরে যেভাবে বিরোধী দলের ওপর আক্রমণ-গ্রেফতার-দমননীতি প্রয়োগ করা হয়েছে তাতে নিন্দা জানিয়েছে গোটা বিশ্ব। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এই নির্বাচনের সমালোচনা করে এক প্রতিবেদনে বলেছে, বিরোধী দলের ওপর সরকারের পৈশাচিক আক্রমণ। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, বাইডেন প্রশাসনের বিশ্বব্যাপী সুষ্ঠু গণতন্ত্রিক ধারা প্রচারের সীমাবদ্ধতা দেখিয়ে দিল বাংলাদেশ।

এর আগে আপনি বলেছিলেন— বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলনে যা করা দরকার তা-ই করবেন। এরই ধারাবাহিকতায় নির্বাচনের পূর্বে আপনারা ভিসানীতি ঘোষণা করেছিলেন। বিশ্বব্যাপী বাইডেন প্রশাসনের গণতন্ত্র প্রচারের চেষ্টা বাংলাদেশে বাধাগ্রস্ত হয়েছে মর্মে যে সমালোচনা উঠেছে, সে বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন?

এমন প্রশ্নের জবাবে কিরবি বলেন, অবশ্যই আমরা এখনো সারা বিশ্বে সক্রিয় ও গতিশীল গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সমর্থন করি। বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্খা পূরণে আমরা প্রত্যাশার জায়গা থেকে বিচলিত হইনি। আমাদের প্রত্যাশা একটি অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করা।

দ্বিতীয় প্রশ্নে সাংবাদিক জানতে চান, নোবেল বিজয়ী ডক্টর মুহাম্মদ ইউনূসও ইউএস প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম এবং কংগ্রেসনাল গোল্ড মেডেল পেয়েছেন। বাংলাদেশের একটি আদালত নববর্ষের (ইংরেজি) প্রথম দিনে তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে। এটা সবার ধারণা যে, ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশোধ পরায়ণতার শিকার হয়েছেন ড. ইউনূস। প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম সম্মাননাপ্রাপ্ত এবং এই হোয়াইট হাউসে একাধিকবার আসা ড. ইউনূসের এই রায়ের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন অবগত কিনা?

সরাসরি উত্তর দেওয়া এড়িয়ে, জন কিরবি বলেছেন যে, তিনি প্রশ্নটি গ্রহণ করেছেন এবং পরবর্তী তারিখে লিখিতভাবে উত্তর দেবেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *